Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
IPL

আইপিএলের নিয়ম বদল শুধুমাত্র ভারতীয়দের জন্য! বিদেশি ক্রিকেটারদের ছাড় বিসিসিআইয়ের

আগামী বছরের আইপিএলের আগে নতুন নিয়ম চালু করতে পারে বিসিসিআই। তবে এই নিয়ম শুধুমাত্র ভারতীয় ক্রিকেটারদের জন্য হবে। বিদেশি ক্রিকেটারদের এই নিয়মের মধ্যে আনা যাবে না।

আইপিএলের নিয়মে বদল হতে পারে। তবে সেটা হলে শুধু ভারতীয় ক্রিকেটারদের জন্য হবে।

আইপিএলের নিয়মে বদল হতে পারে। তবে সেটা হলে শুধু ভারতীয় ক্রিকেটারদের জন্য হবে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১৬:৪৬
Share: Save:

আগামী বছর আইপিএলে পরিবর্ত ক্রিকেটারের নিয়ম চালু করতে পারে বিসিসিআই। অর্থাৎ, ম্যাচের মধ্যেই ক্রিকেটার বদল করা যাবে। তবে এই নিয়ম শুধুমাত্র ভারতীয় ক্রিকেটারদের জন্য হতে পারে। অর্থাৎ, ভারতীয় ক্রিকেটারের বদলে ভারতীয় ক্রিকেটারকে নামানো যাবে। কিন্তু বিদেশি ক্রিকেটারদের বদল করা যাবে না। এখনও পর্যন্ত এই নিয়ম বদলের কথা ঘোষণা করেনি বিসিসিআই। তবে আইপিএল শুরু হওয়ার আগে বোর্ড এই নিয়মের কথা জানাতে পারে।

Advertisement

কয়েক দিন আগে বোর্ড দলগুলিকে জানিয়েছে, “পরের বার আইপিএলে কৌশলগত একটা পরিবর্তন আসবে। যা আইপিএলকেই বদলে দিতে পারে। একজন ক্রিকেটার আইপিএলের ম্যাচে বেশি ক্ষমতা পাবে। কী ভাবে কী হবে তা পরে জানিয়ে দেওয়া হবে।”

ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতায় ইমপ্যাক্ট ক্রিকেটার ব্যবহার করা হত। প্রথম একাদশ ঘোষণা করার সময়ই আরও চার জনের নাম জানিয়ে দেওয়া হত। তাঁদের মধ্যে থেকে একজনকে ম্যাচে কারও পরিবর্তে নামানো যেত। ইনিংসের ১৪তম ওভারের মধ্যে সেই পরিবর্তন করতে হত। বোলার নামালে তাঁকে দিয়ে পুরো চার ওভার বলও করানো যেত। ব্যাটার নামালে তিনি ব্যাট করতে পারতেন। মুস্তাক আলি ট্রফিতে দেখা গিয়েছে, প্রথমে দলে না থাকা কোনও ফিনিশারকে শেষ মুহূর্তে দলে নিয়ে ম্যাচ জেতার চেষ্টা করেছে দল। একই ভাবে প্রথম দিকে দলে না নিলেও কোনও বোলার পরে এসে ডেথ ওভারে ম্যাচ ঘুরিয়ে দিয়েছে।

ক্রিকেটে পরিবর্ত ক্রিকেটার আগেও ব্যবহার হয়েছে অনেক লিগে। কিন্তু সেই পরিবর্ত ক্রিকেটার সাধারণত যাঁর বদলে মাঠে আসেন সেই ব্যাটার আউট হয়ে গিয়ে থাকলে ব্যাট করতে পারেন না, আবার বোলার যে ক'টি ওভার বল করেছেন তার বাকি ওভারগুলি শুধু করতে পারতেন। ইম্প্যাক্ট ক্রিকেটার সেই সুযোগটাই দিচ্ছে। ২০০৫-০৬ সালে এক দিনের ক্রিকেটে সুপারসাব হিসাবে ব্যবহার করা হয়েছিল। বিগ ব্যাশ লিগে এক্স-ফ্যাক্টর নিয়ম রয়েছে। সেখানে ১০ ওভার পর ক্রিকেটার বদলানো যায়। কিন্তু কেউই পুরোপুরি বল বা ব্যাট করার সুযোগ পান না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.