Advertisement
০৪ মে ২০২৪
IPL

বিপাকে রোহিতরা! প্রায় অর্ধেক আইপিএল বলই করতে পারবেন না সাড়ে ১৭ কোটির অলরাউন্ডার

এ বারের আইপিএলের দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্রিকেটার তিনি। ১৭ কোটি ৫০ লক্ষ টাকায় তাঁকে কিনেছে মুম্বই ইন্ডিয়ান্স। কিন্তু রোহিত শর্মাদের হয়ে প্রথম দু’সপ্তাহ বল করতে পারবেন না তিনি।

১৭ কোটি ৫০ লক্ষ টাকায় অলরাউন্ডারকে কিনেছে রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স। কিন্তু প্রায় অর্ধেক আইপিএলে বল করতে পারবেন না তিনি।

১৭ কোটি ৫০ লক্ষ টাকায় অলরাউন্ডারকে কিনেছে রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স। কিন্তু প্রায় অর্ধেক আইপিএলে বল করতে পারবেন না তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৫:২৮
Share: Save:

অস্ট্রেলিয়ার অলরাউন্ডার ক্যামেরন গ্রিনকে ১৭ কোটি ৫০ লক্ষ টাকায় কিনেছে মুম্বই ইন্ডিয়ান্স। কাইরন পোলার্ডের বিকল্প হিসাবে গ্রিনকে নিয়েছেন রোহিত শর্মারা। কিন্তু আইপিএলের প্রথম দু’সপ্তাহ বল করতে পারবেন না গ্রিন। তাতেই বিপাকে পড়েছে মুম্বই ইন্ডিয়ান্স।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের নিয়মের কারণে এই সমস্যা দেখা দিয়েছে। আইপিএলের নিলামের দিন সকালে গ্রিনের বিষয়ে সব ফ্র্যাঞ্চাইজিকে ইমেল করেছিলেন বিসিসিআইয়ের সিইও হেমাঙ্গ আমিন। তিনি বলেছিলেন, ‘‘ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে যে গ্রিনকে এ বারের আইপিএলে পাওয়া যাবে। কিন্তু যদি ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের চারটি টেস্টেই গ্রিন খেলে তা হলে শেষ টেস্ট শেষ হওয়ার পরে চার সপ্তাহ বল করতে পারবে না।’’ ১৩ মার্চ শেষ হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট। সেই হিসাবে ১৩ এপ্রিল পর্যন্ত বল করতে পারবেন না গ্রিন। অবশ্য সেটা জানার পরেও গ্রিনকে কিনেছে মুম্বই ইন্ডিয়ান্স।

অস্ট্রেলিয়ার টেস্ট দলের গুরুত্বপূর্ণ সদস্য গ্রিন। ভারতের বিরুদ্ধেও খেলবেন তিনি। অন্য দিকে মার্চের শেষে বা এপ্রিলের শুরু থেকে আইপিএল শুরু হওয়ার কথা। সে রকম হলে আইপিএলের প্রথম দু’সপ্তাহ শুধু ব্যাটার গ্রিনকে পাবে মুম্বই। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টেও দলের বাইরে রয়েছেন গ্রিন। দ্বিতীয় টেস্ট চলাকালীন আঙুলে লেগেছে তাঁর। সেই চোট সারেনি বলে তাঁকে দলে রাখেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। গ্রিনকে নিয়ে কোনও ঝুঁকি নিতে চাইছে না তারা।

ভারতীয় ক্রিকেটারদের চোটের ঝুঁকি কমাতে অনেকটা ক্রিকেট অস্ট্রেলিয়ার পথে হেঁটেছে বিসিসিআই। রবিবার বৈঠকের পরে বিসিসিআই জানিয়েছে, যে সব ভারতীয় ক্রিকেটার বেশি চোটপ্রবণ তাঁদের দিকে নজর রাখতে হবে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজি ও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিকে। তারা ঠিক করবে, কোন ক্রিকেটারকে ক’টি ম্যাচে বিশ্রাম দেওয়া হবে। দেশের হয়ে যাতে তাঁদের পাওয়া যায় তার জন্যই এ ভাবে বিশ্রাম দিয়ে দিয়ে খেলাতে হবে তাঁদের।

বোর্ডের বৈঠকে ছিলেন বিসিসিআই সভাপতি রজার বিন্নী, সচিব জয় শাহ, প্রাক্তন নির্বাচক কমিটির প্রধান চেতন শর্মা, ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়। সেখানেই ভারতীয় ক্রিকেটারদের খেলার ধকল নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। ২০২২ সালে চোটের কারণে বেশ কয়েক জন ক্রিকেটারকে দীর্ঘ দিন জাতীয় দলের হয়ে খেলতে পারেননি। সেটা আর চাইছে না বোর্ড।

বিসিসিআইয়ের নজরে প্রধান চার জন ক্রিকেটার রয়েছেন। তাঁরা হলেন, যশপ্রীত বুমরা, দীপক চাহার, রবীন্দ্র জাডেজা ও ওয়াশিংটন সুন্দর। এই চার ক্রিকেটার বার বার চোট পাচ্ছেন। তার ফলে এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে সমস্যায় পড়েছে দল। সেটা যাতে না হয় তার জন্য জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিকে বাড়তি দায়িত্ব দিয়েছে বোর্ড। সেই সঙ্গে ফ্র্যাঞ্চাইজিগুলিকেও নজর রাখতে হবে নিজেদের দলের ক্রিকেটারদের উপর। কারও উপর বাড়তি চাপ দেওয়া যাবে না বলে স্পষ্ট করে দিয়েছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Mumbai Indians Rohit Sharma Cameron Green
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE