Advertisement
২২ জুলাই ২০২৪
south africa

South Africa T20 league: দক্ষিণ আফ্রিকার ‘আইপিএল’-এও মুম্বই, দিল্লিরা! নেই কলকাতা

আইপিএলের বিভিন্ন দলের মালিকরাই কিনলেন দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগের দল। আগামী বছর জানুয়ারি, ফেব্রুয়ারি মাসেই হবে সেই লিগ।

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ১৬:৪৫
Share: Save:

দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগে খেলবে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলিই। ছ’টি দল নিয়ে শুরু হবে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগ। সেই ছ’টি দলের মালিকই আইপিএলের কোনও না কোনও দলের মালিক। বুধবার জানিয়ে দিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

মুম্বই ইন্ডিয়ান্স দলের মালিক রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। তারা কিনেছে কেপ টাউনের নিউল্যান্ডস শহরের দল। লখনউ সুপার জায়ান্টসের মালিক সঞ্জীব গোয়েঙ্কার সংস্থা। বাংলার শিল্পপতি এ বার কিনেছেন ডারবানের কিংসল্যান্ডের দল। সানরাইজার্স হায়দরাবাদের মালিক সান টিভি। তারা কিনেছে সেন্ট জর্জেস পার্কের দল। জোহানেসবার্গের দল কিনেছে চেন্নাই সুপার কিংস। রাজস্থান রয়্যালসের মালিক রয়্যালস স্পোর্টস গ্রুপ। তারা কিনেছে পার্লের বোলান্ড পার্কের দল। দিল্লি ক্যাপিটালস দলের মালিক জেএস স্পোর্টস। তারা কিনেছে প্রিটোরিয়ার সুপারস্পোর্ট পার্কের দল। দলগুলির নাম এখনও জানানো হয়নি।

আইপিএলের ছ’টি ফ্র্যাঞ্চাইজি দক্ষিণ আফ্রিকার ক্রিকেট লিগের এই দলগুলি কিনলেও কলকাতা নাইট রাইডার্সের মালিক শাহরুখ খান এ বার কোনও দল কেনেননি। তাঁর রেড চিলিজ ২০১৭ সালে কেপটাউনের দলটি কিনেছিল। এ বার সেটি কিনেছে রিলায়্যান্স।

দক্ষিণ আফ্রিকার এই টি-টোয়েন্টি লিগের প্রধান গ্রেম স্মিথ। তিনি বলেন, “২০২৩ সালের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে হবে এই লিগ। নতুন ছ’টি দলকে স্বাগত জানাচ্ছি আমরা। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের জন্য এটা দারুণ সময়। ক্রিকেট বিশ্বে এখনও যে দক্ষিণ আফ্রিকার গুরুত্ব রয়েছে সেটাই প্রমাণ করে এই লিগ।”

স্মিথ বলেন, “দলগুলোর যাঁরা মালিক তাঁদের টি-টোয়েন্টি লিগে দল চালানোর অভিজ্ঞতা রয়েছে। সেই অভিজ্ঞতা এ বার লিগে খুব কার্যকর হবে।” এই টি-টোয়েন্টি লিগে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা যাতে খেলতে পারেন সেই জন্য জানুয়ারি মাসে অস্ট্রেলিয়ায় এক দিনের সিরিজ খেলতে যাবে না প্রোটিয়াবাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE