Advertisement
০২ মে ২০২৪
T20 Cricket

কোহলি, রোহিতেরও নেই! টি-টোয়েন্টিতে বিশ্বের প্রথম হিসাবে নজির অখ্যাত ক্রিকেটারের

টি-টোয়েন্টি ফরম্যাটে বিরাট কোহলি এবং রোহিত শর্মা একাধিক নজিরের মালিক। তার মধ্যেই এই ফরম্যাটে বিশ্বের প্রথম হিসাবে নজির গড়ে ফেললেন আয়ারল্যান্ডের অখ্যাত ক্রিকেটার। কে তিনি?

cricket

রোহিত শর্মা (বাঁ দিকে) এবং বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৫:১৯
Share: Save:

টি-টোয়েন্টি ফরম্যাটে বিরাট কোহলি এবং রোহিত শর্মা একাধিক নজিরের মালিক। কেউ সবচেয়ে বেশি রানের মালিক, কেউ সবচেয়ে বেশি ছয়ের মালিক। তবে এই ফরম্যাটে বিশ্বের প্রথম হিসাবে নজির গড়ে ফেললেন আয়ারল্যান্ডের ক্রিকেটার পল স্টারলিং। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টিতে ৪০০টি চার মারলেন তিনি। শুক্রবার আয়ারল্যান্ড বনাম আফগানিস্তানের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে এই নজির গড়েছেন তিনি।

আয়ারল্যান্ড ম্যাচটি ৩৮ রানে জিতে সিরিজ়‌ে ১-০ এগিয়ে গিয়েছে। স্টারলিং ২৭ বলে ২৫ রান করেছেন। ক্রিজ়‌ে থাকাকালীন দু’টি চার এবং একটি ছয় মেরেছেন তিনি। প্রথম চার মারার সঙ্গে সঙ্গেই নজির গড়ে ফেলেন তিনি। ১৩৫টি টি-টোয়েন্টি ম্যাচে ৩৪৬৩ রান রয়েছে তাঁর।

এখনও পর্যন্ত ৪০১টি চার এবং ১২৪টি ছয় মেরেছেন টি-টোয়েন্টি ফরম্যাটে। চার মারার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছেন বাবর আজম। তিনি ৩৯৫টি চার মেরেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি ১১৭টি ম্যাচে ৩৬১টি চার মেরেছেন। রোহিত আছেন চার নম্বরে। তিনি ৩৫৯টি চার এবং ১৫৯টি ছয় মেরেছেন।

শুক্রবারের ম্যাচে আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান টসে জিতে ফিল্ডিং নেন। তিনি তিনটি উইকেট নেন। আয়ারল্যান্ড ৬ উইকেটে ১৪৯ রান তোলেন। কিন্তু অল্প রান হলেও তুলতে পারেনি আফগানিস্তান। বেঞ্জামিন হোয়াইটের চার উইকেটের দাপটে ১১১ রানেই শেষ হয়ে যায় আফগানিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE