Advertisement
০৫ মে ২০২৪
India Vs Bangladesh

বিশ্বরেকর্ড গড়েও তিনশো না করার আক্ষেপ ঈশানের

শনিবার বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করার পর ঈশানের লক্ষ্য ছিল তিনশত রান করা। পারলে এক দিনের ক্রিকেটে প্রথম ব্যাটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করতেন ঝাড়খণ্ডের উইকেট রক্ষক-ব্যাটার।

শনিবার চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করার পর উচ্ছ্বাস ঈশানের।

শনিবার চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করার পর উচ্ছ্বাস ঈশানের।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১১:৪৪
Share: Save:

বিশ্বরেকর্ড করেছেন। দলকেও জিতিয়েছেন। তবু যেন খুশি হতে পারছেন না ঈশান কিশান। তরুণ ব্যাটসম্যানের আক্ষেপ, তিনশো রান করার সুযোগটা হাতছাড়া করলেন তিনি।

শনিবার বাংলাদেশের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ়ের নিয়মরক্ষার শেষ ম্যাচে বিস্ফোরক ইনিংস খেললেন ঈশান। দুরন্ত দ্বিশতরানের ইনিংস খেলে চমকে দিলেন এই তরুণ। শুধু তা-ই নয়, তিনি করলেন ওয়ান ডে-তে দ্রুততম দ্বিশতরানও। ২০০ রানে পৌঁছলেন ১২৬ বল খেলে! আগের রেকর্ড ছিল ক্রিস গেলের। ক্যারিবিয়ান ওপেনার ২০১৫ সালে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ২০০ করেছিলেন ১৩৮ বলে। মেয়েদের ক্রিকেটে নিউ জ়িল্যান্ডের অ্যামেলিয়া কের ২০১৮ সালে দুশো করেন ১৩৪ বলে।

ঈশানের ১৩১ বলে ২১০ রানের ইনিংসে রয়েছে ২৪টি চার, ১০টি ছয়। এ দিন সেঞ্চুরি করে গেলেন বিরাট কোহলিও (৯১ বলে ১১৩)। আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটে ৪৪তম সেঞ্চুরি করলেন কোহলি। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে হল ৭২তম সেঞ্চুরি। ৫০ ওভারে ভারতের আট উইকেটে ৪০৯ রানের জবাবে বাংলাদেশের ইনিংস শেষ হয়ে যায় ১৮২ রানে। তিন উইকেট নেন শার্দূল ঠাকুর। ২২৭ রানে জিতে ০-৩ সিরিজ় হারের লজ্জা এড়াল ভারত। সিরিজ় শেষ হল ১-২ ফলে।

ঈশান অবশ্য আক্ষেপ করে বলছিলেন, ‘‘আমি যখন আউট হই, তখন প্রায় ১৫ ওভার বাকি ছিল। আমি তিনশো করে দিতে পারতাম।’’ নিজের ১০ নম্বর ওয়ান ডে ম্যাচে বিশ্বরেকর্ড করলেন এই তরুণ বাঁ-হাতি ওপেনার। অধিনায়ক রোহিত শর্মা চোট পাওয়ায় চট্টগ্রামের এই ম্যাচে যিনি খেলার সুযোগ পেয়েছিলেন। শিখর ধাওয়ানের সঙ্গে ওপেন করেন ঈশান।

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ওয়ান ডে-তে তিনটে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড আছে রোহিতের। সর্বোচ্চ ইনিংসও তাঁর। ২৬৪। এ ছাড়া সচিন তেন্ডুলকর এবং বীরেন্দ্র সহবাগেরও একটি করে ডাবল সেঞ্চুরি আছে ৫০ ওভারের ক্রিকেটে। ঈশান আরও বলেছেন, ‘‘আমি সৌভাগ্যবান, যে আমার নাম এই কিংবদন্তিদের সঙ্গে উচ্চারিত হচ্ছে।’’ এ দিন ব্যাট করার সময় উল্টো দিকে কোহলিকে পেয়েছিলেন ঈশান। দু’জনের জুটিতে ওঠে ২৯০ রান। ঝাড়খণ্ডের এই বাঁ-হাতি ব্যাটসম্যান বলেছেন, ‘‘বিরাট ভাই আমাকে বলে দিচ্ছিল, কোন বোলারকে আমি মারতে পারি। আমি যখন ৯৫ রানের মাথায়, ইচ্ছে ছিল ছয় মেরে সেঞ্চুরি করব। কিন্তু বিরাট ভাই বলে, ‘প্রথম সেঞ্চুরি তোর। সিঙ্গলসের উপরে খেল।’ যে পরামর্শ পেয়ে আমি শান্ত হয়ে যাই।’’

ঈশানের ইনিংস দেখে সঙ্গে সঙ্গে টুইট করে তাঁকে অভিনন্দন জানান ভারতের প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী। তিনি লিখেছেন, ‘‘দুর্ধর্ষ! ছেলেটা জানে, এই ধরনের সুযোগ এলে তাকে কী ভাবে আলিঙ্গন করে নিতে হয়।’’ নিজের ইনিংস নিয়ে ঈশান বলেছেন, ‘‘এখানের পিচটা খুব ভাল ছিল। শট খেলতে কোনও সমস্যা হয়নি। আমি বল দেখে শট খেলতে চেয়েছি।’’

টস হেরে এ দিন প্রথমে ব্যাট করতে নেমে ভারত ৫০ ওভারে তোলে ৪০৯। শিখর ধাওয়ান (৩), শ্রেয়স আয়ার (৩), কে এল রাহুল (৮) রান পাননি। পরের দিকে দ্রুত রান তোলেন ওয়াশিংটন সুন্দর (৩৭), অক্ষর পটেল (২০)। রান তাড়া করতে নেমে বাংলাদেশ কখনওই লড়াইয়ে ছিল না। সবচেয়ে বেশি ৪৩ রান করেন শাকিব আল হাসান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs Bangladesh Ishan Kishan ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE