Advertisement
০৩ মার্চ ২০২৪
ishant sharma

আগামী দিনের তিন পেসার ভারতীয় দলের সম্পদ হতে পারেন, মত বাদ যাওয়া বোলারের

ইশান্ত শর্মার সঙ্গে মহম্মদ শামি এবং যশপ্রীত বুমরা ছিলেন ভারতীয় পেস আক্রমণ স্তম্ভ। তাঁদের সেই আক্রমণ এখন ভেঙে গিয়েছে। আগামী দিনে কোন কোন পেসার সেই জায়গা নিতে পারেন?

Ishan Kishan

ইশান্ত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১৬:১৩
Share: Save:

ভারতীয় দলের প্রধান বোলার হয়ে উঠেছিলেন ইশান্ত শর্মা। কিন্তু এখন একেবারেই আলোচনার বাইরে। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে কিছু ম্যাচে নজর কেড়েছিলেন। কিন্তু ধারাবাহিকতা দেখাতে পারেননি। আগামী দিনে ভারতের টেস্ট দলে ফেরানো হবে কি না সেটাও নিশ্চিত নয়। সেই ইশান্ত আগামী দিনে ভারতীয় দলের তিন পেসার বেছে নিলেন। কে কে রইলেন সেই তালিকায়?

ইশান্তের বেছে নেওয়া তালিকায় রয়েছেন বাংলার মুকেশ কুমার, কাশ্মীরের উমরান মালিক এবং পঞ্জাবের আরশদীপ সিংহ। এই তিন পেসার ভারতীয় দলের সম্পদ হয়ে উঠতে পারেন বলে মনে করছেন ইশান্ত। তিনি বলেন, “উমরানকে তৈরি করতে হবে। ওর মধ্যে প্রতিভা রয়েছে। দীর্ঘ দিন দেশের হয়ে খেলার মতো ক্ষমতা রয়েছে ওর মধ্যে। তাই উমরানকে তৈরি করা উচিত। এ ছাড়াও আরশদীপ এবং মুকেশ রয়েছে।”

মুকেশের সঙ্গে একই দলে খেলেছেন ইশান্ত। আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলের সতীর্থ সম্পর্কে ভারতের অভিজ্ঞ পেসার বলেন, “মুকেশকে অনেকেই ভাল করে চেনে না। আমি ওর মতো মাটির মানুষ দেখিনি। মুকেশকে যদি বলা হয় এক রকম বল করতে, ও সেটাই টানা করে যাওয়ার ক্ষমতা রাখে। জায়গা মতো ফিল্ডার রেখে দিলে মুকেশ চাপ তৈরি করতে পারে এক জায়গায় বল টানা বল করে। আইপিএলে অনেক ম্যাচে হয়তো মুকেশ রান দিয়ে ফেলেছে। কিন্তু দেখতে হবে ও কোন সময়ে বল করেছে। বা কোন ব্যাটারকে বল করতে হয়েছে। সবাই শুধু দেখে ও ৪ ওভারে ৫০ রান দিয়েছে।”

তবে মুকেশকে ভাল করে তৈরি করতে হবে বলে জানান ইশান্ত। তিনি বলেন, “আইপিএলে একটি ম্যাচে আন্দ্রে রাসেল যে সময় ব্যাট করছিল, সেই সময় কলকাতা নাইট রাইডার্স আট উইকেট হারিয়েছে। এমন অবস্থায় ব্যাটারের কোনও কিছু হারানোর থাকে না। একটা ইয়র্কার ঠিক জায়গা মতো না হলেই রাসেল ছক্কা মেরে দেবে। এগুলো কেউ দেখে না। ঠিক মতো তৈরি করলে কিন্তু মুকেশ অন্যতম সেরা পেসার হতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE