Advertisement
২৯ এপ্রিল ২০২৪
India vs England

পুরনো বলে বাজিমাত, কী ভাবে ইংল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেট? ফাঁস করলেন বুমরা নিজেই

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছেন যশপ্রীত বুমরা। বেশির ভাগই এসেছে পুরনো বলে। নিজের গোপন অস্ত্রের কথা জানিয়েছেন বুমরা নিজেই।

cricket

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৪
Share: Save:

বিশাখাপত্তনমে দাপট দেখিয়েছেন যশপ্রীত বুমরা। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছেন যশপ্রীত বুমরা। ভারতের মাটিতে এটি তাঁর সেরা বোলিং। বুমরার বেশির ভাগ উইকেটই এসেছে পুরনো বলে। নিজের গোপন অস্ত্রের কথা জানিয়েছেন বুমরা নিজেই।

পুরনো বলে পেসারদের উইকেট নেওয়ার সেরা অস্ত্র রিভার্স সুইং। সেটিই করে দেখিয়েছেন বুমরা। তিনি জানিয়েছেন, সাধারণ সুইং শেখার আগে তিনি রিভার্স সুইং শিখেছিলেন। সেটাই কাজে দিয়েছে। বুমরা বলেন, “প্রথম শ্রেণির ক্রিকেটে ভারতের মাটিতে উইকেট নিতে হলে প্রথমেই শিখতে হয় রিভার্স সুইং। কারণ, এখানে বেশির ভাগ উইকেটই মন্থর হয়। এই সব উইকেটে নতুন বলে উইকেট পাওয়া কঠিন। তার থেকে পুরনো বলে উইকেট পাওয়ার সুযোগ বেশি থাকে। নেটেও আমরা পুরনো বলে অনুশীলন করি। বিশাখাপত্তনমে সেটাই কাজে লেগেছে।’’

ভারতের মাটিতে টেস্টে নিজের সেরা বোলিং বুমরা উৎসর্গ করেছেন ছেলে অঙ্গদকে। তিনি বলেন, “আমার ছেলে আমার সঙ্গেই রয়েছে। এটাই ওর প্রথম সফর। এর থেকে ভাল অনুভূতি হয় না। তাই কাউকে যদি উৎসর্গ করতেই হয় তা হলে এই ৬ উইকেট অঙ্গদের জন্য।’’

ভারতীয় জার্সিতে ৩৪তম টেস্ট খেলছেন বুমরা। তার মধ্যে দেশের মাটিতে মাত্র ছ’নম্বর টেস্ট। তাতে অবশ্য কোনও সমস্যা হয়নি বুমরার। পুরনো বলে ইংল্যান্ডের তিন সেরা ব্যাটার জো রুট, ওলি পোপ ও জনি বেয়ারস্টোকে আউট করেছেন তিনি। তার মধ্যে পোপকে করা তাঁর ইয়র্কারের প্রশংসা শোনা গিয়েছে বিশেষজ্ঞদের গলায়। দ্বিতীয় ইনিংসেও নিজের ফর্ম ধরে রাখতে চাইছেন বুমরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Jasprit Bumrah India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE