Advertisement
১১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

আইপিএল থেকে ছিটকে গিয়েছেন! এ বার ভারতে বিশ্বকাপেও অনিশ্চিত বিশ্বজয়ী ক্রিকেটার

গত বার দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। এ বার ভারতে বিশ্বকাপ। তার আগে চাপে ইংল্যান্ড। দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটারের চোট নিয়ে চিন্তিত তারা।

England cricketers

২০১৯ সালে দেশের মাটিতে বিশ্বকাপ জিতেছিলেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৬:২২
Share: Save:

গত বছর চোটের কারণে আইপিএলে খেলতে পারেননি। এ বার শুরুটা করেছিলেন। কিন্তু শেষ করতে পারেননি মুম্বই ইন্ডিয়ান্সের ক্রিকেটার জোফ্রা আর্চার। প্রতিযোগিতার মাঝেই ইংল্যান্ডে ফিরতে হয়েছে তাঁকে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়েছে, অ্যাশেজ় থেকেও ছিটকে গিয়েছেন আর্চার। ভারতে এক দিনের বিশ্বকাপেও তিনি খেলতে পারবেন কি না তা নিশ্চিত নয়।

২০১৯ সালে দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। সেই জয়ে বড় ভূমিকা ছিল আর্চারের। ফাইনালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সুপার ওভারে তিনিই বল করেছিলেন। কিন্তু তার পর থেকেই ডান হাতের কনুইয়ের চোট ভোগাচ্ছে আর্চারকে। পুরনো চোটের জায়গায় আবার ব্যথা পেয়েছেন তিনি।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ম্যানেজিং ডিরেক্টর রব কি বলেছেন, ‘‘জোফ্রার জন্য সময়টা খুব কঠিন। ও চোট সারিয়ে ভাল ভাবেই ফিরছিল। কিন্তু ওর কনুইয়ে আবার একটা ঝাঁকুনি হয়েছে। তার ফলে চোটটা বেড়েছে। অ্যাশেজ়ে ও খেলতে পারবে না। আশা করছি আর্চার দ্রুত সুস্থ হয়ে উঠবে। কিন্তু কত দিন লাগবে সেটা এখনও চিকিৎসকেরাও বলতে পারেননি। বোর্ডের চিকিৎসকেরা ওর দিকে নজর রেখেছেন।’’ চলতি বছর অক্টোবর-নভেম্বর মাসে ভারতে এক দিনের বিশ্বকাপ। সেখানে আর্চার খেলতে পারবেন কি না তা নিয়ে চিন্তায় রয়েছে ইংল্যান্ড।

২০২০ সালে প্রথম কনুইয়ে চোট লেগেছিল আর্চারের। প্রায় গোটা বছরটাই মাঠের বাইরে থাকতে হয়েছিল তাঁকে। ২০২১ সালে অস্ত্রোপচার হয় তাঁর। ২০২২ সালে পিঠে একটি চোট পান আর্চার। তার ফলে সেই বছরও খেলতে পারেননি তিনি। তার মধ্যেই নিলামে তাঁকে কেনে মুম্বই ইন্ডিয়ান্স।

এই মরসুমে প্রতিযোগিতা শুরু হওয়ার আগেই দলে যোগ দিয়েছিলেন আর্চার। তবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছিল, তাঁর উপর অতিরিক্ত চাপ দেওয়া যাবে না। লক্ষ্য রাখতে হবে আর্চারের ফিটনেসের উপরেও। মুম্বইয়ের হয়ে মাত্র ৫টি ম্যাচ খেলেছেন আর্চার। ওভারপ্রতি ৯.৫০ রান দিয়েছেন তিনি। নিয়েছেন মাত্র ২টি উইকেট। বল করা দেখে বোঝা যাচ্ছিল, খুব একটা ভাল ছন্দে নেই আর্চার। তার মধ্যেই এ বার বিশ্বকাপের আগে তাঁর চোট নিয়ে চিন্তায় গত বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Jofra Archer england cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE