Advertisement
০৮ মে ২০২৪
Virat Kohli

Virat Kohli: কোহলীর জন্যই কি এজবাস্টন টেস্টে হারতে হল ভারতকে? অ্যান্ডারসনের বক্তব্যে উঠছে প্রশ্ন

এজবাস্টন টেস্টে বেয়ারস্টো ব্যাটিং করার সময় তাঁকে স্লেজিং করেন কোহলী। তার পরেই ধুন্ধুমার ব্যাটিং করেন বেয়ারস্টো।

কোহলীর স্লেজিং দায়ী?

কোহলীর স্লেজিং দায়ী? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ১৭:০৩
Share: Save:

এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে জনি বেয়ারস্টোকে তুমুল স্লেজিং করেছিলেন বিরাট কোহলী। তার জন্যেই কি হারতে হল ভারতকে? ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ ড্র করার পরেই এই প্রশ্নটা উঠছে। আলোচনা আরও উস্কে দিলেন ইংরেজ বোলার জেমস অ্যান্ডারসন।

কোহলীর স্লেজিংয়ের পরেই মারকুটে ইনিংস খেলে শতরান করে দলের জয়ে বড় ভূমিকা রাখেন বেয়ারস্টো। তার পরে অ্যান্ডারসন সাফ জানিয়ে দিলেন, কোহলী স্লেজিং করার কারণেই তেতে গিয়েছিলেন বেয়ারস্টো। তাঁর ব্যাট থেকে বেরনো মারকুটে শতরান কোহলীর স্লেজিংয়েরই ফল।

অ্যান্ডারসন বলেছেন, “জনি তখন বোধহয় ৮০ রানে ব্যাট করছিল। তখন কোহলী ওকে স্লেজিং করা শুরু করে। স্ট্রাইক রেট দেখলেই জনির ব্যাটিংয়ের পার্থক্য বুঝতে পারবেন। বিরাট স্লেজিং শুরু করার আগে ওর স্ট্রাইক রেট ছিল ২০। তার পর সেটা এক লাফে বেড়ে ১৫০ হয়ে গেল।” বেয়ারস্টো এতটাই রেগে গিয়েছিলেন যে মধ্যাহ্নভোজের বিরতিতে নিজেদের সাজঘরে এসে কোহলীর প্রতি বিরক্তি প্রকাশ করেন। অ্যান্ডারসন সেই ঘটনার বর্ণনা দিতে গিয়ে বলেছেন, “সাজঘরে ফিরেই বেয়ারস্টো বলল: ‘ওরা কবে চুপ থাকতে শিখবে?’ আসলে বেয়ারস্টোর মতো ক্রিকেটারকে রাগিয়ে দিতে নেই। তা হলে হিতে বিপরীত হয়।”

বেয়ারস্টো নিজেও মুখ খুলেছেন। তবে কোহলীকে নিয়ে একটা কথাও বলেননি। বরং ভাল খেলার জন্যে পিছনে কৃতিত্ব দিয়েছেন জৈবদুর্গহীন এই পরিস্থিতিকে। বলেছেন, “এই স্বাধীনতার স্বাদ বলে বোঝানো যাবে না। এখন শুধু হোটেলের ঘরে জৈবদুর্গে বন্দি থাকছি না। রোজ কোভিড পরীক্ষা দিতে হচ্ছে না। এখন ইচ্ছে মতো দোকানে, পানশালায় যেতে পারি, পরিবার এবং বন্ধুবান্ধবদের সঙ্গে দেখা করতে পারি। এই সব কিছু মিলিয়ে এত ভাল পারফরম্যান্স হয়েছে। অবশ্যই বাজের (কোচ ব্রেন্ডন ম্যাকালাম) সঙ্গে কাজ করার একটা সুবিধা তো রয়েছেই।”

আইপিএলে খেলার জন্য কাউন্টি ক্রিকেটে খেলা হয়নি বেয়ারস্টোর। তা সত্ত্বেও ম্যাকালাম তাঁকে দলে থাকার ব্যাপারে আশ্বাস দিয়েছিলেন। সেটাও আত্মবিশ্বাস জুগিয়েছে বেয়ারস্টোকে। বলেছেন, “আইপিএলের খেলার সময়েই বাজ আমাকে ফোন করে বলেছিল টেস্টে আমি পাঁচ নম্বরে ব্যাট করব। খেলাটাকে নিয়ে আরও বেশি করে ভাবতে বলল। টেকনিক্যাল বিষয় নিয়ে কোনও কথা হয়নি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলার আগে মাত্র দু’বার নেটে অনুশীলন করেছিলাম। লর্ডসের ম্যাচে রান পাইনি। কিন্তু ট্রেন্ট ব্রিজে ছন্দ পেয়ে গেলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE