Advertisement
২৯ এপ্রিল ২০২৪
ICC World Cup 2023

পরিস্থিতি কঠিন করে ফেলেছেন নিজেরাই, দক্ষিণ আফ্রিকার কাছে হেরে মেনে নিলেন বাটলার

গত বারের চ্যাম্পিয়নদের কি বিশ্বকাপের সেমিফাইনালে দেখা যাবে? শনিবারের পর বাটলারেরা বেশ চাপে। অসম্ভব না হলেও, তাঁদের শেষ চারের পথ বেশ কঠিন।

picture of Jos Buttler

জস বাটলার। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১৩:০২
Share: Save:

বিশ্বকাপের শেষ চারে কি দেখা যাবে গত বারের বিশ্বজয়ীদের? প্রতিটি দলের চারটি করে ম্যাচ হয়ে যাওয়ার পর এটাই এখনও ক্রিকেটপ্রেমীদের বড় প্রশ্ন। দক্ষিণ আফ্রিকার কাছে ২২৯ রানে হারের পর ইংল্যান্ড অধিনায়কও মেনে নিয়েছেন, বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার রাস্তা নিজেরাই কঠিন করে ফেলেছেন।

চারটি ম্যাচ খেলে তিনটিতেই হেরে গিয়েছে ইংল্যান্ড। পয়েন্ট তালিকায় গত বারের চ্যাম্পিয়নেরা রয়েছে নবম স্থানে। সেমিফাইনালে যেতে হলে লিগ পর্বের বাকি সব ম্যাচে জিততে হবে তাদের। পরিস্থিতি যে যথেষ্ট কঠিন, তা মেনে নিলেন জস বাটলার। শনিবার ম্যাচের পর ইংল্যান্ড অধিনায়ক বলেছেন, ‘‘মানতে অসুবিধা নেই, আমাদের পরিস্থিতি অবিশ্বাস্যরকম কঠিন। কখনও ভাবতে পারিনি, এমন অবস্থা হতে পারে। তবে এই অবস্থাতেও নিজেদের উপর বিশ্বাস রাখতে হবে আমাদের।’’

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ নিয়ে বাটলার বলেছেন, ‘‘প্রথম অর্ধে প্রায় কিছুই আমাদের পরিকল্পনা অনুযায়ী হয়নি। শুরুটা খারাপ হয়নি। রিসি টপলের চোট আমাদের পরিকল্পনা ঘেঁটে দিয়েছিল। বুঝতে পারছিলাম না ও আর বল করতে পারবে কি না। সেই সুযোগটা সম্পূর্ণ ভাবে কাজে লাগিয়েছে দক্ষিণ আফ্রিকা। কয়েকটা ওভারেই আমাদের বেহাল দশা করে দেয়।’’ এর পরেই তিনি মুম্বইয়ের গরমের প্রসঙ্গ তুলেছেন। বাটলার বলেছেন, ‘‘এখানকার তাপমাত্রায় খেলা কঠিন। তার উপর ৫০ ওভারের ম্যাচ। ছেলেরা যথেষ্ট লড়াই করেছে। অনেক চেষ্টা করেছে।’’ বাটলার আরও বলেছেন, ‘‘দক্ষিণ আফ্রিকাকে ৩৪০-৩৫০ রানের মধ্যে আটকে রাখতে পারলে ভাল হত। আমার মনে হয় মুম্বইয়ের উইকেটে এই রানটা তাড়া করা সম্ভব। উইকেট যথেষ্ট ভাল ছিল। কিন্তু আমাদের লক্ষ্যটা একটু বেশিই হয়ে গিয়েছিল।’’

লিগ পর্বে ইংল্যান্ডের বাকি রয়েছে আরও পাঁচটি ম্যাচ। শেষ চারে জায়গা নিশ্চিত করতে হলে, প্রতিটি ম্যাচ জিততে হবে। যা অসম্ভব না হলেও যথেষ্ট কঠিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 Jos Buttler England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE