Advertisement
২১ জুন ২০২৪
Kapil Dev

Asia Cup 2022: রবিবার ভারত-পাকিস্তান ম্যাচ, মন দুঃখে ভরে গিয়েছে কপিলের, কেন

১৯৮৬ সালে অস্ট্রেলেশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের কাছে হেরেছিল ভারত। সেই ম্যাচে হারের জ্বালা এখনও রয়েছে কপিলের।

কপিল দেব এখনও দুঃখ পান ভারত-পাকিস্তান ম্যাচের আগে

কপিল দেব এখনও দুঃখ পান ভারত-পাকিস্তান ম্যাচের আগে ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৪:২৫
Share: Save:

আগামী রবিবার এশিয়া কাপে ভারত খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। দু’দেশের দ্বিপাক্ষিক সিরিজ না হওয়ায় এই ম্যাচ নিয়ে উত্তেজনা প্রতি দিনই বাড়ছে। তবে এর উল্টো প্রান্তে রয়েছেন কপিলদেব। ভারত-পাকিস্তান ম্যাচ থাকলেই তাঁর মনে পড়ে যায় ৩৬ বছর আগের কথা। পাকিস্তানের বিরুদ্ধে সে বছর একটি ম্যাচে হারের কথা এখনও ভুলতে পারেন না তিনি।

অস্ট্রেলেশিয়া কাপের ফাইনালে শেষ বলে হেরে গিয়েছিল ভারত। চেতন শর্মার শেষ বলে ছয় মেরে পাকিস্তানকে জিতিয়েছিলেন জাভেদ মিয়াঁদাদ। ওই হারের অভিঘাত আগামী চার বছর ছিল বলে জানিয়েছেন কপিল। তাঁর নিজের মনে এখনও সেই হারের যন্ত্রণা রয়েছে।

একটি টিভি শোয়ে ওয়াসিম আক্রমের সঙ্গে কথা বলেছেন কপিল। আক্রম বলেন, “ওই ম্যাচে ভারত প্রায় ২৭০-এর দিকে এগোচ্ছিল। আচমকা তিনটে উইকেট পড়ে যাওয়ায় ২৪৫-এ আটকে যায়।”

এর পরেই বলতে শুরু করেন কপিল, “ভেবেছিলাম শেষ ওভারে ১২-১৩ রান আটকে দিতে পারব। সেই সময় ওই রান তোলা যথেষ্ট কঠিন কাজ ছিল। শেষ ওভার চেতনকেই বল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আজও আমি মনে করি, ওর সে দিন কোনও ভুল ছিল না। শেষ বলে চার রান দরকার ছিল। ঠিক করেছিলাম লো ইয়র্কার দিতে হবে। আর কোনও বিকল্প ছিল না। ও নিজের সেরাটা দিয়েছিল, আমরাও তাই। কিন্তু লো ইয়র্কারের বদলে বলটা লো ফুলটস হয়ে গিয়েছিল। মিয়াঁদাদ ব্যাকফুট ঠিক রেখে দারুণ ভাবে মেরেছিল শটটা। ওই হার আগামী চার বছরের জন্য গোটা দলের আত্মবিশ্বাস ভেঙে দিয়েছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE