Advertisement
২৪ জুলাই ২০২৪
Gautam Gambhir

গম্ভীর ভারতের কোচ হলে বিতর্কিত ফিটনেস পরীক্ষা কি উঠে যাবে? ইঙ্গিত দিয়ে রাখলেন গৌতি নিজেই

গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হতে পারেন। এই জল্পনার মাঝেই ইয়ো-ইয়ো টেস্ট নিয়ে বক্তব্য রাখলেন গম্ভীর। জানিয়ে দিলেন ক্রিকেটার বেছে নেওয়ার জন্য সেটাই সর্বোচ্চ মাপকাঠি হতে পারে না।

gautam gambhir

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৭:২৯
Share: Save:

কলকাতা নাইট রাইডার্সকে আইপিএল ট্রফি জিতিয়েছেন মেন্টর গৌতম গম্ভীর। আগামী দিনে তাঁকে ভারতীয় দলের কোচ হিসাবে দেখতে পাওয়ার জল্পনা রয়েছে। সেই গম্ভীর ইয়ো-ইয়ো পরীক্ষার উপর নির্ভর করে দল গড়তে নারাজ।

ভারতীয় ক্রিকেটে বেশ কিছু বছর ধরেই ইয়ো-ইয়ো পরীক্ষা করা হয়। সেই পরীক্ষায় পাশ করলে তবেই ভারতীয় দলে জায়গা পাওয়া যায়। ইয়ো-ইয়ো পরীক্ষায় ফেল করার জন্য যুবরাজ সিংহ, সুরেশ রায়না, অম্বাতি রায়ডুর মতো ক্রিকেটারেরা দল থেকে বাদ পড়েছেন। ১২ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন গম্ভীর। তিনি ইয়ো-ইয়ো পরীক্ষার উপর নির্ভর করে দল গড়তে নারাজ। কেকেআরের মেন্টর বলেন, “ইয়ো-ইয়ো পরীক্ষায় ফেল করেছে বলে দল থেকে বাদ দেওয়া উচিত নয়। দল বাছা উচিত ক্রিকেটারদের প্রতিভা দেখে। তাদের ব্যাটিং, বোলিং দেখে দলে নেওয়া উচিত। ট্রেনারের কাজ ক্রিকেটারের ফিটনেস ঠিক রাখা। ইয়ো-ইয়ো পরীক্ষায় ফেল করার জন্য বাদ দেওয়া অনুচিত।”

তবে ফিটনেসকে অবহেলা করতে রাজি নন গম্ভীর। তিনি বলেন, “ফিটনেস অবশ্যই জরুরি। তবে সেটার জন্য কোনও পরীক্ষায় পাশ করার প্রয়োজন নেই। ফিটনেস ট্রেনার বুঝবে ক্রিকেটার খেলার জন্য তৈরি কি না। কোনও ক্রিকেটার শারীরিক ভাবে শক্তিশালী হতে পারে। সে তো জিমে গিয়ে ওজন তুলেও শক্তিশালী হতে পারে। ক্রিকেটের ফিটনেসের সঙ্গে তার যোগ নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE