Advertisement
২৩ এপ্রিল ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপে রোহিতদের বড় ভরসা হয়ে উঠছেন রাহুল, পাকিস্তান ম্যাচের পর পেলেন স্বীকৃতি

সাধারণ ভাবে উইকেটরক্ষকদের পারফরম্যান্সকে বিশেষ কৃতিত্ব দেওয়া হয় না। ক্যাচ ধরা বা স্টাম্প আউট করাকে স্বাভাবিক পারফরম্যান্স হিসাবেই ধরা হয়। অনেকটা ফুটবলের গোলরক্ষকের মতো।

picture of Lokesh Rahul

লোকেশ রাহুল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১৪:১৩
Share: Save:

ব্যাট হাতে পাকিস্তানের বিরুদ্ধে তেমন কিছু করতে হয়নি লোকেশ রাহুলকে। জয়ের মুখে নেমে ২২ গজে সঙ্গ দিয়েছেন শ্রেয়স আয়ারকে। ভারতীয় দলের উইকেটরক্ষক-ব্যাটার সীমিত সুযোগেও নজর কেড়েছেন শনিবার। তার জন্য পেয়েছেন বিশেষ পুরস্কার।

পাকিস্তানের বিরুদ্ধে উইকেটের সামনে বিশেষ কিছু করার ছিল না শনিবার। ২৯ বল খেলে ১৯ রানে অপরাজিত থাকেন তিনি। তার আগে উইকেটের পিছনে দাঁড়িয়ে নিজের ক্রিকেটীয় দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি। ঋষভ পন্থের অনুপস্থিতিতে বিশ্বকাপে রোহিত শর্মাদের উইকেটরক্ষক নিয়ে উদ্বেগ কমিয়ে দিয়েছেন চোট সারিয়ে ফেরা রাহুল। তাঁর নির্ভরতায় উইকেট রক্ষার সুযোগ পাচ্ছেন ঈশান কিশনও। বাবর আজ়মদের বিরুদ্ধে সেই দস্তানা হাতে মুনশিয়ানা দেখিয়েছেন রাহুল। সে জন্য পেলেন দলের সেরা ফিল্ডারের পুরস্কার।

হার্দিক পাণ্ড্যর বলে বাঁ দিকে ঝাঁপিয়ে ইমাম উল হকের দেওয়া দুর্দান্ত ভাবে তালুবন্দি করেন রাহুল। সেই ক্যাচের জন্য তাঁকে ভারত-পাকিস্তান ম্যাচের সেরা ফিল্ডার বেছে নিয়েছেন ভারতীয় দলের ফিল্ডিং কোচ টি দিলীপ। যদিও তিনি একাধিক ক্রিকেটারের ফিল্ডিংয়ের প্রশংসা করেছেন। রাহুলের গলায় সোনার মেডেল পরিয়ে দেন আগের ম্যাচের সেরা ফিল্ডারের পুরস্কার পাওয়া শার্দূল ঠাকুর। ভারতের সাজঘরের সেই সময়ের ভিডিয়ো সমাজমাধ্যমে ক্রিকেটপ্রেমীদের সঙ্গেও ভাগ করে নেওয়া হয়েছে।

বিশ্বকাপের প্রতিটি ম্যাচে দলের সেরা ফিল্ডারকে বেছে নিচ্ছে ভারতীয় শিবির। দেওয়া হচ্ছে পুরস্কার। প্রত্যেক খেলোয়াড়ের পারফরম্যান্সে নজর রাখছেন ফিল্ডিং কোচ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে ভারতীয় দলের সেরা ফিল্ডারের পুরস্কার পেয়েছিলেন বিরাট কোহলি। আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ সেরা ফিল্ডারের স্বীকৃতি পান শার্দূল। পাকিস্তানের বিরুদ্ধে সেই পুরস্কার পেলেন রাহুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE