Advertisement
০১ মে ২০২৪
India vs England

রাহুলে ভরসা নেই, ইংল্যান্ড সিরিজ়ে কোচ দ্রাবিড়ের পছন্দ অন্য উইকেটরক্ষক

গত এশিয়া কাপ থেকে উইকেটরক্ষক হিসাবে খেলছেন রাহুল। তাঁর উইকেট রক্ষার দক্ষতা প্রশংসিত হয়েছে। তবু ঘরের মাঠে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ়ে তাঁর উপর ভরসা করছেন না দ্রাবিড়।

picture of Lokesh Rahul

লোকেশ রাহুল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৫:৪৪
Share: Save:

বিরাট কোহলি ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টি টেস্ট থেকে সরে দাঁড়ালেও পরিকল্পনা বদলাচ্ছেন না রাহুল দ্রাবিড়। ভারতীয় দলের কোচ সিরিজ় শুরুর আগে জানিয়ে দিলেন লোকেশ রাহুলকে উইকেটরক্ষকের ভূমিকায় দেখা যাবে না। তিনি খেলবেন বিশেষজ্ঞ ব্যাটার হিসাবে।

গত এশিয়া কাপ থেকে ভারতীয় দলের উইকেটরক্ষকের দায়িত্ব সামলাচ্ছিলেন রাহুল। উইকেটের পিছনে তাঁর পারফরম্যান্সের প্রশংসা করেছে ক্রিকেট বিশেষজ্ঞেরা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টেও উইকেটরক্ষক ছিলেন রাহুল। তবু ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে রাহুলকে উইকেটরক্ষক হিসাবে খেলাতে চান না দ্রাবিড়। তিনি বলেছেন, ‘‘একটা বিষয় পরিষ্কার করে দিতে চাই, ইংল্যান্ড সিরিজ়ে রাহুল কোনও ম্যাচেই উইকেটরক্ষক হিসাবে খেলবে না। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রাহুল দুর্দান্ত পারফরম্যান্স করেছিল। সিরিজ় ১-১ ড্র রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান ছিল ওর। কিন্তু এই সিরিজ়ের দলে আরও দু’জন উইকেটরক্ষক রয়েছে। পাঁচ টেস্টের বড় সিরিজ়। ভারতের পিচে খেলা। তাই আমরা দলে দু’জন উইকেটরক্ষকের এক জনকে খেলাব।’’

রাহুল প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ৯২টি। তার মধ্যে তিনটি ম্যাচে তিনি উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছেন। সবগুলিই বিদেশের মাঠে। অর্থাৎ, দেশের মাটিতে লাল বলের ক্রিকেটে রাহুলের উইকেটের পিছনে দাঁড়ানোর অভিজ্ঞতা নেই।

ভারতের পিচে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদবদের বলে উইকেট রক্ষার কাজ সহজ নয়। ঋষভ পন্থের অনুপস্থিতিতে তাই ভারতীয় দলের কোচ বিশেষজ্ঞ কাউকে চাইছেন। ভারতীয় শিবির সূত্রে খবর, হায়দরাবাদের প্রথম টেস্টে খেলার সম্ভাবনা বেশি শ্রীকর ভরতের। উল্লেখ্য, কয়েক দিন আগেই ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে চার দিনের বেসরকারি টেস্টে শতরান করেছেন ভরত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE