Advertisement
০৫ মে ২০২৪
India vs England

সরে দাঁড়ানোর আগে রোহিতের সঙ্গে দীর্ঘ আলোচনা কোহলির, কী কথা হয়েছিল তাঁদের?

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু ২৫ জানুয়ারি। তার চার দিন আগে হঠাৎ প্রথম দু’টি টেস্টে না খেলার কথা জানান কোহলি। ব্যক্তিগত সমস্যা নিয়ে সবার আগে কথা বলেন অধিনায়ক রোহিতের সঙ্গে।

picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ২০:২০
Share: Save:

দল নির্বাচনের সময় কিছু জানাননি। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্টই খেলবেন বলে জানিয়ে ছিলেন বিরাট কোহলি। সিরিজ় শুরুর চার দিন আগে হঠাৎ কোহলি জানান, প্রথম দু’টি টেস্ট খেলতে পারবেন না। ব্যক্তিগত সমস্যার কথা তিনি প্রথমে জানান অধিনায়ক রোহিত শর্মাকে। পরে জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তা এবং জাতীয় নির্বাচকদের।

ইংল্যান্ডের সঙ্গে পাঁচ টেস্টের সিরিজ়ের গুরুত্ব জানেন কোহলি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয় দলের অবস্থান অনেকটাই নির্ভর করবে এই সিরিজ়ে পারফরম্যান্সের উপর। সিরিজ় শুরুর কয়েক দিন আগে সরে দাঁড়ালে দলে প্রভাব পড়তে পারে। তা অজানা নয় প্রাক্তন অধিনায়কের। তাই সমস্যা নিয়ে প্রথমে রোহিতের সঙ্গে দীর্ঘ আলোচন করেন কোহলি।

রোহিতের সবুজ সঙ্কেত পাওয়ার পরেই বোর্ড কর্তাদের সঙ্গে কথা বলেন কোহলি। কোন সমস্যার জন্য কোহলি প্রথম দু’টি টেস্টে থেকে এ ভাবে হঠাৎ সরে দাঁড়ালেন, তা জানায়নি বিসিসিআই। এক কর্তা বলেছেন, ‘‘কোহলি প্রথম রোহিতের সঙ্গে সমস্যা নিয়ে আলোচনা করেছে। কারণ রোহিত দলের অধিনায়ক। কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গেও কথা বলেছে। দল থেকে ছুটি পাওয়া পর নির্বাচকদের সঙ্গে যোগাযোগ করে ব্যক্তিগত সমস্যার কথা জানিয়েছে। কোহলির কাছে সব সময় জাতীয় দল প্রাধান্য পেয়েছে। কিন্তু হঠাৎ একটা সমস্যা তৈরি হয়েছে। সেখানে ওর উপস্থিত থাকাটা বাধ্যতামূলক। বাধ্য হয়েই দুটো ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিতে হয়েছে কোহলিকে।’’

তিনি আরও বলেছেন, ‘‘বিসিসিআই কোহলির সিদ্ধান্তকে সমর্থন এবং সম্মান করছে। এই পরিস্থিতিতে সকলে কোহলির পাশে রয়েছে। ওর উপর সকলের আস্থা রয়েছে। কোহলিকে ছাড়াই দল ভাল পারফরম্যান্স করবে বলে বিশ্বাস আমাদের। একাধিক ভাল ক্রিকেটার দলে রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE