Advertisement
০২ মে ২০২৪
Tamim Iqbal

তামিমের নাটকীয় অবসরের পর নতুন অধিনায়ক ঘোষণা বাংলাদেশের, কাকে দায়িত্ব দেওয়া হল?

তামিম ইকবাল আফগানিস্তান সিরিজের মাঝপথে হঠাৎ অবসর নিয়েছেন। বাকি ম্যাচগুলির জন্য তাঁর জায়গায় নতুন অধিনায়ক ঘোষণা করতেই হত বাংলাদেশকে। কাকে দায়িত্ব দিল তারা?

Tamim Iqbal

তামিম ইকবাল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৪:৪৬
Share: Save:

বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে হঠাৎ অবসর নিয়েছেন তামিম ইকবাল। আফগানিস্তানের বিরুদ্ধে এক দিনের সিরিজের মাঝপথে বাংলাদেশ অধিনায়কের এমন আচমকা সিদ্ধান্তের পর নেতা করা হল লিটন দাসকে। তবে পাকাপাকি ভাবে নয়। সিরিজের বাকি দু’টি এক দিনের ম্যাচের দায়িত্ব লিটনকে দেওয়া হয়েছে। তিনি দলের সহ-অধিনায়ক ছিলেন। লিটন এর আগেও বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। তবে, এ বারের মতো অতীতেও অস্থায়ী ভাবেই দায়িত্ব সামলেছেন কেকেআরের এই ব্যাটার।

কিন্তু তামিমের অবসরের পরে বাংলাদেশ ক্রিকেটে এখন সব থেকে বড় যে প্রশ্নটি রয়েছে, তা হল বিশ্বকাপে দলের অধিনায়ক কে হবেন? মনে করা হচ্ছে সেই দায়িত্ব শাকিব আল হাসানকে দেওয়া হবে। এখন টেস্ট এবং টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেন শাকিব। এক দিনের দায়িত্বও তাঁকে দেওয়া হতে পারে। যদিও বাংলাদেশের সংবাদপত্র ‘প্রথম আলো’-কে দেওয়া সাক্ষাৎকারে সে দেশের ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, তিনি বা তাঁর বোর্ড এখনও এ ব্যাপারে কিছু ভাবেননি।

অনেকে মনে করছেন, বিশ্বকাপে যদি শাকিবকেই অধিনায়ক করতে হয়, তা হলে এখনই তাঁর হাতে দায়িত্ব তুলে দেওয়া উচিত। যাঁকে দায়িত্ব দেওয়া হয়েছে, সেই লিটন অস্থায়ী ভাবে হলেও এর আগে বাংলাদেশকে সব ধরনের ক্রিকেটেই নেতৃত্ব দিয়েছেন। গত জুনে আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে আঙুলে চোট পাওয়ায় শাকিব খেলতে পারেননি। তাঁর জায়গায় নেতৃত্ব দিয়েছিলেন লিটন। ম্যাচটি জিতেছিল বাংলাদেশ। গত বছর ডিসেম্বরে ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ়েও নেতৃত্ব দিয়েছিলেন লিটন। কারণ, সেই সিরিজে চোটের কারণে খেলতে পারেননি তামিম। বাংলাদেশ সেই সিরিজ় জিতেছিল ২-১ ব্যবধানে। ২০২১ সালের এপ্রিলে শাকিব নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলতে পারেননি। সে বার একটি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন লিটন। সেই ম্যাচে হেরে গিয়েছিল বাংলাদেশ।

এখন দেখার, ভারতে যে বিশ্বকাপ হবে সেখানে লিটনকেই দায়িত্ব দেওয়া হবে, না কি শাকিবের উপর আস্থা রাখবে বাংলাদেশ বোর্ড? না কি নতুন কাউকে অধিনায়ক করা হবে? তবে বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় অনভিজ্ঞ কাউকে অধিনায়ক করা হবে না বলেই মনে করা হচ্ছে।

চলতি এক দিনের সিরিজ়ে বাংলাদেশকে প্রথম ম্যাচে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। ১-০ ব্যবধানে এগিয়ে তারা। দ্বিতীয় ম্যাচ শনিবার। শেষ ম্যাচ ১১ জুলাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamim Iqbal Bangladesh Cricket Litton Das BCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE