Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Mahela Jayawardene

Joe Root: টেস্ট ক্রমতালিকার শীর্ষস্থান থেকে রুটকে উপড়ে ফেলতে পারেন কে? উত্তর প্রাক্তন অধিনায়কের

অনেক দিন ধরেই টেস্ট ক্রিকেটে এক নম্বর স্থানে রয়েছেন জো রুট। তাঁকে শীর্ষস্থান থেকে কে সরাতে পারেন?

জো রুট।

জো রুট। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ১৮:১৪
Share: Save:

জুন মাস থেকেই টেস্ট ক্রিকেটে অসাধারণ ছন্দে রয়েছেন জো রুট। নতুন কোচ ব্রেন্ডন ম্যাকালামের অধীনে আরও ভাল খেলছেন তিনি। সম্প্রতি নিউজিল্যান্ড সিরিজ এবং ভারতের বিরুদ্ধে এজবাস্টন টেস্টেও ভাল খেলেছেন। র‌্যাঙ্কিংয়ে তাঁর ধারেকাছে কেউ নেই।

আধুনিক ক্রিকেটে কি এমন কেউ এখন আছেন যিনি রুটকে শীর্ষস্থান থেকে উপড়ে ফেলতে পারেন? উত্তর দিয়েছেন মাহেলা জয়বর্ধনে। শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক জানিয়েছেন, বাবর আজমের পক্ষেই ক্ষমতা রয়েছে রুটকে সরিয়ে দেওয়ার। বিরাট কোহলীর ছন্দ নেই। তাই ভারতের প্রাক্তন অধিনায়কের নাম করেননি তিনি। বাবর সীমিত ওভারের দুই ফরম্যাটেই সবার উপরে। টেস্টেও তিনে। তাই জয়বর্ধনের মুখে পাকিস্তানের অধিনায়কের নাম।

আইসিসি-র একটি ভিডিয়োয় জয়বর্ধনে বলেছেন, “বাবরের কাছে সুযোগ রয়েছে রুটকে সরানোর। তিনটে ফরম্যাটেই ধারাবাহিক ভাবে খেলে চলেছে বাবর। সেটা ওর র‌্যাঙ্কিং দেখেই বোঝা যায়। ও এক জন প্রতিভাবান ক্রিকেটার। যে কোনও পরিবেশে মানিয়ে নিতে পারে এবং ভাল খেলতে পারে।”

বাবর একমাত্র ক্রিকেটার যিনি তিনটি ফরম্যাটেই র‌্যাঙ্কিংয়ে প্রথম দশের মধ্যে রয়েছেন। এখানেই বাবরের কৃতিত্ব দেখছেন জয়বর্ধনে। বলেছেন, “টি-টোয়েন্টি এবং এক দিনের ক্রিকেটে বেশি দিন নিজের জায়গা ধরে রাখা কঠিন। কারণ ওই ফরম্যাটে অনেক ভাল ক্রিকেটার খেলে এবং প্রতিযোগিতাও বেশি। এখানেই বাবর বাকিদের থেকে আলাদা। তবে তিনটি ফরম্যাটেই ও সেরা ক্রিকেটার হবে, এটা এখনই বলতে চাই না। কারণ, এমন কিছু ক্রিকেটার রয়েছে যারা ওকে সরিয়ে দিতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE