Advertisement
২৫ জুলাই ২০২৪
Rohit-Cummins

জরিমানাতে হবে না! রোহিত, কামিন্সদের জন্য অন্য শাস্তির প্রস্তাব প্রাক্তন ইংরেজ নেতার

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মন্থর বোলিং করায় জরিমানা হয়েছে ভারত ও অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের। জরিমানা না করে অন্য শাস্তির প্রস্তাব দিয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক।

Pat Cummins and Rohit Sharma

প্যাট কামিন্স (বাঁ দিকে) ও রোহিত শর্মা (ডান দিকে)। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ২০:০৬
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মন্থর বল করায় জরিমানা করা হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া দু’দলকেই। ভারতের প্রত্যেক ক্রিকেটারের ১০০ শতাংশ ও অস্ট্রেলিয়ার প্রত্যেক ক্রিকেটারের ৮০ শতাংশ ম্যাচ ফি কাটা হয়েছে। কিন্তু শুধু জরিমানা করলেই হবে না, ক্রিকেটাররা যাতে আগামী দিনে এই অপরাধ না করেন তার জন্য অন্য শাস্তির দাবি করেছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন।

টুইট করে ভন লিখেছেন, ‘‘জরিমানাতে কাজ হবে না। মন্থর বল করলে ব্যাটিং দলকে বোনাস হিসাবে অতিরিক্ত রান দিতে হবে। তা হলেই হয়ে যাবে। প্রতি ওভার মন্থর বোলিংয়ের জন্য ২০ রান করে দিতে হবে ব্যাটিং দলকে।’’

ভনের পরামর্শ মানলে ভারতের মন্থর বোলিংয়ের জন্য অস্ট্রেলিয়াকে ১০০ রান অতিরিক্ত দিতে হত। আবার অস্ট্রেলিয়ার মন্থর বোলিংয়ের জন্য ভারতকে অতিরিক্ত ৮০ রান দিতে হত। যদিও আপাতত শুধু জরিমানা দিয়েই পার পেয়েছে দু’দল।

ভারত ও অস্ট্রেলিয়াকে জরিমানার বিষয়টি বিবৃতি দিয়ে জানিয়েছে আইসিসি। একটি বিবৃতিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, বল করার নির্দিষ্ট সময়ের মধ্যে ৫ ওভার কম বল করেছে ভারত। তাই আইসিসির ‘কোড অফ কন্ডাক্ট’-এর ২.২২ ধারায় শাস্তি দেওয়া হয়েছে ভারতীয় দলকে। প্রতি ওভারের জন্য ক্রিকেটারদের ম্যাচ ফি-র ২০ শতাংশ করে জরিমানা করা হয়েছে। ৫ ওভার কম বল করায় মোট ১০০ শতাংশ জরিমানা করা হয়েছে ক্রিকেটারদের। অন্য দিকে কামিন্সরা বল করার সময় নির্ধারিত সময়ে ৪ ওভার কম করেছেন। তাই তারাও শাস্তি পেয়েছে। প্রতি ওভারে ২০ শতাংশ করে সব ক্রিকেটারের ম্যাচ ফি-র ৮০ শতাংশ জরিমানা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Michael Vaughan Rohit Sharma Pat Cummins
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE