Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Mitchell Marsh

বিশ্বকাপ ট্রফিতে পা তোলা মার্শ থামছেনই না, এ বার কী করলেন বিশ্বজয়ী অসি ক্রিকেটার?

বিশ্বকাপের ট্রফিতে পা তুলে বিতর্কে জড়িয়েছিলেন মিচেল মার্শ। তার পরে অসি ক্রিকেটারকে নিয়ে অনেক সমালোচনা হয়েছে। তার পরেও থামছেন না তিনি। এ বার আপত্তি তুললেন ভারত-অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজ়‌ নিয়ে।

cricket

মিচেল মার্শ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৪:৩৮
Share: Save:

বিশ্বকাপ ট্রফিতে পা তুলে বিতর্কে জড়িয়েছিলেন মিচেল মার্শ। তার পরে অসি ক্রিকেটারকে নিয়ে অনেক সমালোচনা হয়েছে। সেই সমালোচনার জবাবও দিয়েছেন অলরাউন্ডার। এ বার তিনি আপত্তি তুললেন ভারত-অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজ়‌ নিয়েই। বিশ্বকাপজয়ী সতীর্থেরা একসঙ্গে দেশে ফিরতে পারলেন না, এটা মনে করিয়ে দিয়ে সোচ্চার হয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার এক রেডিয়ো চ্যানেলে মার্শ বলেছেন, “বিশ্বকাপ জেতার পরেও সতীর্থদের ভারতে থেকে যাওয়া নিষ্ঠুরতার মতোই। ঠিকই যে আমরা অস্ট্রেলিয়ার হয়ে খেলছি এই বিষয়টাকে সম্মান করা উচিত। ভারতের বিরুদ্ধে সিরিজ়‌ সব সময়েই বড়। কিন্তু মানবিক দিকটাও তো রয়েছে।”

মার্শের সংযোজন, “সবে সবে ক্রিকেটারেরা বিশ্বকাপ জিতে উঠেছে। অন্তত কিছু সময়ের জন্যে উৎসব করা ওদের অধিকার। পরিবারের সঙ্গে যাতে আনন্দ করতে পারে, এই বিষয়টা নিয়ে ভাবা দরকার। আগামী দিনে মাথায় রাখতে হবে যাতে বড় প্রতিযোগিতার পর কোনও সিরিজ়‌ না থাকে।”

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী দলের সাত জন ক্রিকেটার ভারতেই থেকে যান টি-টোয়েন্টি সিরিজ়‌ে খেলার জন্য। কিন্তু মার্শ দেশে ফিরে যান। তৃতীয় ম্যাচের পরেই অস্ট্রেলিয়ার সেই দলের ছ’জন ক্রিকেটার দেশে ফিরেছেন। থেকে গিয়েছেন শুধু ট্রেভিস হেড, যিনি বিশ্বকাপ ফাইনালে শতরান করে কার্যত একাই ভারতকে হারিয়ে দিয়েছেন।

প্রসঙ্গত, বিতর্কিত সেই ছবি প্রসঙ্গে ১১ দিন পর অসি ক্রিকেটার ‘সেন রেডিয়ো’তে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, “বিশ্বকাপ ট্রফিকে অসম্মান করার কোনও বাসনা আমার ছিল না। আমি ভাবিইনি ওই ছবি নিয়ে কিছু। তবে সমাজমাধ্যমে এটা নিয়ে প্রচুর কথা হচ্ছে বলে শুনেছি। আমি খুব একটা সমাজমাধ্যম দেখি না। আমাকে অনেকে বলেছে যে, ছবিটি ভাইরাল হয়ে গিয়েছে। এর বেশি কিছু না।”

বিশ্বকাপ ট্রফির উপর পা তুলে প্রবল সমালোচিত হলেও পরোয়া করছেন না মার্শ। অস্ট্রেলীয় ক্রিকেটারকে প্রশ্ন করা হয়েছিল, তা হলে কি আবার এমন কাজ করবেন আপনি? উদ্ধত মার্শ বলেছেন, ‘‘সত্যি বলতে, সম্ভবত করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE