Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pakistan Cricket

Pakistan Cricket: দ্রাবিড়কে ঘণ্টায় ১৬৪ কিমিতে বল করেন, মানতে চায়নি আইসিসি, দাবি প্রাক্তন পাক পেসারের

এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি গতিতে বল করার রেকর্ড সামির সতীর্থ শোয়েব আখতারের দখলে রয়েছে। ১৯ বছর আগে ২০০৩ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘণ্টায় ১৬১.৩ কিলোমিটার গতিতে বল করেন তিনি।

প্রাক্তন পাক পেসার মহম্মদ সামি ও উমর গুল

প্রাক্তন পাক পেসার মহম্মদ সামি ও উমর গুল ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ১৬:২৬
Share: Save:

তিনি নাকি শোয়েব আখতারের থেকেও বেশি গতিবেগে বল করেছিলেন। এক বার নয়, দু’বার। তার পরেও নাকি তা মানতে চায়নি আইসিসি। দায় চাপিয়েছিল বলের গতি মাপার যন্ত্রের উপর। এমনটাই দাবি করলেন পাকিস্তানের প্রাক্তন পেসার মহম্মদ সামি।
২০০৪ সালে ভারতের বিরুদ্ধে এক দিনের ম্যাচে রাহুল দ্রাবিড়কে একটি বল করার পরে সামির বলের গতি দেখায় ঘণ্টায় ১৬৪ কিলোমিটার। কিন্তু পরে আইসিসি জানায়, বলের গতি মাপার যন্ত্রে কিছু সমস্যা হওয়ায় ভুল গতি দেখায়। সেই সময় অবশ্য সামির তরফে কোনও প্রতিবাদ করা হয়নি।

ক্রিকেট থেকে অবসর নেওয়ার এত দিন পরে সামি সেই প্রসঙ্গে বলেন, ‘‘আমি আন্তর্জাতিক ক্রিকেটে ঘণ্টায় ১৬৪ ও ১৬২ কিলোমিটার গতিবেগে বল করেছিলাম। কিন্তু আইসিসি তা মানতে চায়নি। ওরা জানায়, সেই সময় বলের গতি মাপার যন্ত্র ঠিক মতো কাজ করছিল না।’’

৪১ বছর বয়সি পেসার আরও জানান, আন্তর্জাতিক ক্রিকেটে যে সব বোলার ঘণ্টায় ১৬০ কিলোমিটারের বেশি গতিতে বল করেছেন তাঁরা সেটা এক বারই করতে পেরেছেন। কারণ ওই গতিতে বল করা সহজ নয়। কিন্তু তিনি দু’বার ১৬০ কিলোমিটারের বেশি গতিতে বল করার পরেও স্বীকৃতি দেয়নি আইসিসি।

এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি গতিতে বল করার রেকর্ড সামির সতীর্থ শোয়েব আখতারের দখলে রয়েছে। ১৯ বছর আগে ২০০৩ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘণ্টায় ১৬১.৩ কিলোমিটার গতিতে বল করেন তিনি। অস্ট্রেলিয়ার পেসার ব্রেট লি ও শন টেটও ঘণ্টায় ১৬০ কিলোমিটারের বেশি গতিতে বল করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Cricket mohammad sami Shoaib Akhtar ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE