Advertisement
১৯ এপ্রিল ২০২৪
IPL 2022

IPL 2022: ধোনির উপরেই ফের কেন ভরসা দেখাল সিএসকে

অধিনায়ক হিসাবে সব থেকে বেশি ফাইনাল খেলেছেন ধোনি। তাঁর নেতৃত্বে ১২ বারের মধ্যে ১১ বার প্লে-অফ খেলেছে চেন্নাই। ফাইনালে উঠেছে ৯ বার। তার মধ্যে ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালে ট্রফি জিতেছে চেন্নাই। কেবল মাত্র ২০২০ সালে শেষ চারে উঠতে ব্যর্থ হয় সিএসকে।

ধোনিতেই ভরসা চেন্নাই ফ্র্যাঞ্চাইজির

ধোনিতেই ভরসা চেন্নাই ফ্র্যাঞ্চাইজির ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ২০:৫৭
Share: Save:

মরসুম শুরু হওয়ার দু’দিন আগে তিনি জানিয়েছিলেন, আর চেন্নাই সুপার কিংসের অধিনায়ক থাকছেন না। নতুন অধিনায়ক হিসাবে দায়িত্ব দেওয়া হয় রবীন্দ্র জাডেজাকে। কিন্তু মরসুমের মাঝপথেই ফের নেতৃত্বে বদল। ব্যর্থতার দায় নিয়ে অধিনায়কত্ব ছাড়লেন জাডেজা। ফের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হল মহেন্দ্র সিংহ ধোনিকে। কিন্তু কেন ফের ধোনির উপরেই ভরসা রাখল চেন্নাই ফ্র্যাঞ্চাইজি।
ধোনির উপরে ভরসা রাখার অন্যতম বড় কারণ হল চেন্নাইয়ের অধিনায়ক হিসাবে ধোনির রেকর্ড। আইপিএলের অন্যতম সফল অধিনায়ক ধোনি। চেন্নাইয়ের হয়ে ১২ বছরে সব থেকে বেশি ২০৪টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন তিনি। জিতেছেন ১২১টি ম্যাচে। হারতে হয়েছে ৮২টি ম্যাচ। একটি ম্যাচের ফল হয়নি। তাঁর জয়ের শতাংশ ৫৯.৬০। এক মাত্র রোহিত শর্মার জয়ের শতাংশ (৫৯.৬৮) ধোনির থেকে সামান্য বেশি। অনেক কম ম্যাচ (১২৯) অধিনায়ক হিসাবে খেলেছেন রোহিত।

অধিনায়ক হিসাবে সব থেকে বেশি ফাইনাল খেলেছেন ধোনি। তাঁর নেতৃত্বে ১২ বারের মধ্যে ১১ বার প্লে-অফ খেলেছে চেন্নাই। ফাইনালে উঠেছে ৯ বার। তার মধ্যে ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালে ট্রফি জিতেছে চেন্নাই। কেবল মাত্র ২০২০ সালে শেষ চারে উঠতে ব্যর্থ হয় সিএসকে।

শুধু দলকে নেতৃত্ব দেওয়া নয়, অধিনায়ক হিসাবে ব্যাট হাতেও সফল ধোনি। চেন্নাইয়ের হয়ে ১৭৮ ইনিংসে ৪৪৫৬ রান করেছেন তিনি। গড় ৪০.৮৮। ২২টি অর্ধশতরান করেছেন। অধিনায়ক হিসাবে তাঁর থেকে বেশি রান একমাত্র বিরাট কোহলীর। আরসিবির অধিনায়ক হিসাবে ১৩৯ ইনিংসে ৪২.০৭ গড়ে ৪৮৮১ রান রয়েছে বিরাটের।

ধোনির নেতৃত্বে প্লে-অফে মোট ২৪টি ম্যাচ খেলেছে চেন্নাই। তার মধ্যে ১৫টি ম্যাচ জিতেছে তারা। প্লে-অফেও অধিনায়ক হিসাবে সব থেকে বেশি ম্যাচ জিতেছেন ধোনি। এ বারের আইপিএলে ব্যাট হাতে সাত ইনিংসে ৪৪.০০ গড়ে ১৩২ রান করেছেন। রয়েছে একটি অর্ধশতরান।

অন্য দিকে অধিনায়কত্বের দায়িত্ব পাওয়ার পরে ব্যক্তিগত পারফরম্যান্স খারাপ হয়েছে জাডেজার। আট ইনিংসে ২২.৪০ গড়ে মাত্র ১১২ রান করেছেন তিনি। সর্বোচ্চ ২৬ অপরাজিত। বল হাতেও আট ম্যাচে নিয়েছেন মাত্র পাঁচ উইকেট। ওভার প্রতি ৮.১৯ রান দিয়েছেন। আট ম্যাচের মধ্যে মাত্র দু’টি ম্যাচে জিতেছে চেন্নাই। এই অবস্থায় নিজের খেলার দিকে মন দেওয়ার জন্য অধিনায়কত্ব ছেড়েছেন জাডেজা। সেই কারণে চোখ বন্ধ করে ফের ধোনির হাতেই নেতৃত্বের ব্যাটন তুলে দিয়েছে সিএসকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2022 MS Dhoni Ravindra Jadeja CSK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE