Advertisement
০২ মে ২০২৪
Mohammed Siraj

সিরাজের ৬ উইকেটের রহস্য কী? বদল একটিই, ইনিংস শেষ হতে জানিয়ে দিলেন নায়ক নিজেই

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬ উইকেট নিয়েছেন মহম্মদ সিরাজ। নিজের বোলিংয়ে একটি বদল করেই সাফল্য পেয়েছেন তিনি। সাফল্যের মন্ত্র জানিয়েছেন সিরাজ নিজেই।

Mohammed Siraj

শ্রীলঙ্কার বিরুদ্ধে উইকেট নিয়ে উল্লাস মহম্মদ সিরাজের। ছবি: বিসিসিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩৯
Share: Save:

এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬ উইকেট নিয়েছেন মহম্মদ সিরাজ। ভারতীয় পেসারের দাপটে মাত্র ৫০ রানে অল আউট হয়ে গিয়েছে গত বারের চ্যাম্পিয়নেরা। নিজের দ্বিতীয় ওভারেই ৫ উইকেট নিয়ে ফেলেছিলেন সিরাজ। বোলিংয়ে একটি বদল করেই এই ম্যাচ এতটা সফল হয়েছেন সিরাজ। শ্রীলঙ্কার ইনিংস শেষে সে কথা জানালেন সিরাজ নিজেই।

ভারতের হয়ে এক দিনের ক্রিকেটে নতুন বলেই বল করেন সিরাজ। কিন্তু সাধারণত ক্রস সিম (বলের সিমের সঙ্গে আঙুল থাকে আড়াআড়ি) ধরে বল করেন তিনি। ফলে পিচে বল সিমে পড়ে না। ক্রস সিমে বল করলে পিচে পড়ে কোনও বল লাফিয়ে ওঠে। আবার কোনও বল একটু নীচের দিকে থাকে। এ ভাবে বল ধরলে সাধারণত ইনসুইং বেশি হয়।

শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের সিম বদলে ফেলেছিলেন সিরাজ। ভারতীয় পেসার বলেন, ‘‘আমি সাধারণত ক্রস সিমে বল করি। কিন্তু এই ম্যাচে সিম ধরে বল করছিলাম। তাই ইনসুইংয়ের থেকে আউটসুইং বেশি হচ্ছিল। সেটাই কাজে লাগিয়েছে। বেশির ভাগ ব্যাটার আউটসুইংয়ে আউট হয়েছে। এই ম্যাচে আমার স্বপ্ন পূরণ হয়েছে।’’

ব্যাটারদের পায়ের কাছে বল করেছেন সিরাজ। খেলতে বাধ্য করেছেন। যে লেংথে সিরাজ বলে করেছেন সেই লেংথ থেকে ব্যাটারদের শট খেলতে সুবিধা হয়। কিন্তু সেই লেংথে বল করেই সাফল্য পেয়েছেন ভারতীয় পেসার। এই প্রসঙ্গে সিরাজ বলেন, ‘‘উইকেট থেকেই সব হচ্ছিল। বল সুইং করছিল। তাই আমি বেশি কিছু করার চেষ্টা করিনি। শুধু ব্যাটারের ব্যাটের কাছে বল করার চেষ্টা করেছি। তার পরে বাকি কাজ পিচ করেছে। ব্যাটারদের খেলানোর চেষ্টা করেছি। তাতেই সফল হয়েছি।’’

এশিয়া কাপের ফাইনালে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ রানে অল আউট হয়ে গিয়েছে শ্রীলঙ্কা। কোনও ব্যাটারই রান পাননি। ১০ উইকেটই নিয়েছেন ভারতের পেসারেরা। সিরাজের পাশাপাশি সফল হার্দিক পাণ্ড্য ও যশপ্রীত বুমরা। হার্দিক ৩টি ও বুমরা ১টি উইকেট নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammed Siraj India Cricket Asia Cup 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE