Advertisement
০৫ মে ২০২৪
Asian Games 2023

গোটা দলে ব্যাট মাত্র চারটি, ছিল না প্যাড-গ্লাভসও, এশিয়াডে হেরেও শিরোনামে মহিলা ক্রিকেট দল

মহিলাদের ক্রিকেটে সোনা জিতেছে ভারত। কিন্তু এশিয়ান গেমসে লজ্জার হারের পর মঙ্গোলিয়ার মেয়েদের লড়াইয়ের কাহিনি শিরোনামে এসেছে।

cricket

মঙ্গোলিয়ার মহিলা ক্রিকেট দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪০
Share: Save:

সোমবারই এশিয়ান গেমসে মহিলাদের ক্রিকেটে সোনা জিতেছে ভারত। মহিলাদের ক্রিকেট শেষও হয়েছে এ দিন। কিন্তু তার আগেই শিরোনামে এসেছে মঙ্গোলিয়া। গ্রুপের দু’টি ম্যাচে তারা যথাক্রমে ১৫ এবং ২২ রানে অলআউট হয়েছে তারা। বিপক্ষ দল গড়েছে নজিরের পর নজির। কিন্তু যে ভাবে এশিয়াডের ক্রিকেটে স্থান করে নিয়েছে সেই দেশ, তা অবাক করেছে অনেককেই। সেই কারণেই মঙ্গোলিয়ার মহিলা দল আদায় করে নিয়েছে কুর্নিশ।

যে দল এশিয়াডে খেলতে এসেছিল, তাদের কোনও ব্যাট ছিল না। মাত্র ১২ জন ক্রিকেটার দলে ছিলেন। অর্থাৎ দু’জন চোট পেলেই তারা আর দল নামাতে পারত না। দলের ১১ জন ক্রিকেটার খেলেছেন মাত্র চারটি ব্যাটে। সেই ব্যাটগুলি আনা হয়েছে অস্ট্রেলিয়া থেকে। ব্যবস্থা করেছেন দলের কোচ ডেভিড টালাল্লা।

অনুশীলনের জন্য সরঞ্জাম ছিল না মঙ্গোলিয়ার মেয়েদের। পুরনো বলে অনুশীলন করতে হত। ব্যাট-প্যাড, গ্লাভস সবই অন্য কারও ব্যবহার করা। তাই দিয়েই চোখে স্বপ্ন নিয়ে এশিয়াডে নেমেছিল ১২ জন। কেউই আশা করেননি অঘটনের। তা হয়ওনি। কিন্তু মঙ্গোলিয়ার মেয়েদের সাহস তাদের অন্য উচ্চতায় তুলে নিয়ে গিয়েছে।

মঙ্গোলিয়ায় সারা বছরই প্রবল ঠান্ডা। মাত্র চার-পাঁচ মাস বাইরে অনুশীলনের সুযোগ পান ক্রিকেটাররা। ফলে কৃত্রিম পিচে অনুশীলন করতে হয়। যে দলটি এশিয়াডে খেলল তারা খেলাই শুরু করেছে দু’বছর আগে। তার আগে ক্রিকেট নামক কোনও খেলার সঙ্গে পরিচিতিই হয়নি।

মঙ্গোলিয়ায় ক্রিকেট নিয়ে আসেন বাটুলগা গোম্বো। অস্ট্রেলিয়ায় গিয়ে ক্রিকেট খেলা দেখে এসে তিনি মঙ্গোলিয়াতেও চালু করেন। ২০১৪ সালে স্থানীয় প্রশাসনকে রাজি করিয়ে একটি উদ্যানকে ক্রিকেট খেলার উপযুক্ত মাঠে পরিণত করেন। পরের বছর একটি ক্রিকেট অ্যাকাডেমি শুরু করেন। বিভিন্ন জায়গা থেকে অর্থের সংস্থান হতে থাকে। ২০২১ সালে আইসিসি সদস্য দেশের মর্যাদা দেয় মঙ্গোলিয়াকে।

এশিয়াডে ক্রিকেটে মঙ্গোলিয়ার পুরুষ এবং মহিলা দুই দলই অংশ নিয়েছে। পুরুষ দলের খেলা শুরু ২৭ সেপ্টেম্বর থেকে। তবে ফলাফল যে খুব আলাদা হবে তেমন সম্ভাবনা নেই। আপাতত ক্রিকেটবিশ্বে নিজেদের পরিচিতি জাহির করতে চায় মঙ্গোলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games 2023 Mongolia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE