Advertisement
০৫ মে ২০২৪
Shreyas Iyer

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজের খুনে মানসিকতা বার করে এনেছিলেন শ্রেয়স, কেন?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে শতরান করে নিজের জায়গা পাকা করে নিয়েছেন শ্রেয়স আয়ার। সেই ইনিংস চলাকালীন কী ভাবে নিজের খুনে মানসিকতা বার করে এনেছিলেন, তা জানালেন শ্রেয়স।

cricket

শ্রেয়স আয়ার। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৮
Share: Save:

বিশ্বকাপের আগে চিন্তা তৈরি হয়েছিল তাঁকে নিয়ে। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে শতরান করে নিজের জায়গা পাকা করে নিয়েছেন শ্রেয়স আয়ার। চোট সারিয়ে গত কয়েক মাসে ফেরার পথ তাঁর কাছে কতটা কঠিন ছিল, ম্যাচের পর তা নিয়ে কথা বলেছেন ভারতীয় ব্যাটার। ধন্যবাদ জানিয়েছেন নিজেকে। চোটে দলের বাইরে থাকার সময় যে একা লাগত, সেটাও স্বীকার করেছেন।

ম্যাচের পর শ্রেয়স বলেছেন, “গত কয়েকটা মাস উত্থান-পতনের মধ্যে দিয়ে কেটেছে। নিজেকে বেশি ধন্যবাদ দিতে চাই। নিজের দক্ষতা এবং মানসিকতার উপর বিশ্বাস রেখেছিলাম। খুব একা লাগত বাইরে বসে থাকার সময়টা। কিন্তু ফিজিয়ো, প্রশিক্ষক এবং পরিবারের সৌজন্যে তাড়াতাড়ি সেরে উঠেছি।”

শ্রেয়সের সংযোজন, “নিজেকে বার বার বোঝাতাম, আমার লড়াই নিজের সঙ্গেই। যখন সব আমার বিরুদ্ধে থাকবে, তখন নিজের মানসিকতা ঠিকঠাক রাখতে হবে। মাঝেমাঝে একটু হতাশ হয়ে পড়তাম। তবে বাইরের আওয়াজে কখনও কান দিইনি। একটা একটা ধাপ ধরে এগোতে চেয়েছিলাম। ভবিষ্যতে কী হতে চলেছে সেটা ভাবিনি।”

রবিবার শতরানের কাছাকাছি এসে শ্রেয়সের চোট আবার ফিরে এসেছিল। প্রবল গরমে পায়ের পেশিতে টান ধরেছিল। শ্রেয়স জানিয়েছেন, সেই সময় নিজের খুনে মানসিকতা প্রকাশ্যে আনতে চেয়েছিলেন। শ্রেয়সের কথায়, “তখন সত্যিই পেশিতে টান ধরেছিল। ব্যাট ঠিক করে ধরতে পারছিলাম না। এক বার আউট হতে হতে বেঁচে যাই। খুব চিন্তায় পড়ে গিয়েছিলাম। তখনই ঠিক করি নিজের খুনে মানসিকতা বার করে আনব।”

এক দিনের ক্রিকেটে তৃতীয় শতরান করা শ্রেয়স জানালেন, রবিবারের ইনিংসটি বাকিগুলির থেকে উপরেই রাখবেন। চোট সারিয়ে ফেরা এই ইনিংস তাঁর কাছে আলাদা তাৎপর্য বহন করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shreyas Iyer India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE