Advertisement
২৫ জুলাই ২০২৪
MS Dhoni

MS Dhoni: ক্রিকেটের বহুতল বানাতে ভিত কী ভাবে মজবুত করতে হবে, পরামর্শ ধোনির

ভারতীয় দলের সব থেকে সফল অধিনায়ক তিনি। কী ভাবে এক জন ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে সফল হবেন, সেই মন্ত্র শোনালেন মহেন্দ্র সিংহ ধোনি।

ক্রিকেট সাফল্যের মন্ত্র জানালেন ধোনি

ক্রিকেট সাফল্যের মন্ত্র জানালেন ধোনি ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৭:০৪
Share: Save:

মাঠে নেমে ক্রিকেটের পাঠ দিলেন ধোনি। সেটাও ‘ঘরের মাঠ’ চেন্নাইয়ের কাছে। তাঁর পরামর্শ, জেলা ক্রিকেট মন দিয়ে না খেললে বড় ক্রিকেটার হওয়া যাবে না।

আইপিএল শেষ হতেই চেন্নাই সুপার কিংসের অধিনায়ক চলে গিয়েছিলেন থিরুভাল্লুর। সেখানকার ক্রিকেট সংস্থার অনুষ্ঠানে। সেখানে ধোনি বলেন, ‘‘আমি প্রথম বার কোনও জেলা ক্রিকেট সংস্থার অনুষ্ঠানে এলাম। এখানে এসে নিজের জেলা রাঁচির ক্রিকেট সংস্থার কথা মনে পড়ছে।’’ এর পর ধোনি বলেন, ‘‘ক্রিকেটারদের প্রথমে জেলাস্তরে মন দিয়ে খেলা উচিত। তবেই সাফল্য আসবে। আমি দেশের প্রতিনিধিত্ব করেছি। কিন্তু সেটা সম্ভব হয়েছে স্কুল ও জেলাস্তরে ভাল ক্রিকেট খেলার জন্যই। ভিত শক্ত হলে তবেই বহুতল তৈরি করা যায়।’’

জেলা ক্রিকেটের কাজে এখনও সুযোগ পেলেই চলে যান নিজের রাজ্য রাঁচির মাঠে। কখনও রাঁচির ক্রিকেট দল, কখনও ঝাড়খণ্ড ক্রিকেট দলের সঙ্গে সময় কাটান। তরুণ ক্রিকেটারদের পরামর্শ দেন।

ঘরোয়া ক্রিকেটে তামিলনাড়ুর সাফল্যের অন্যতম কারণ তৃণমূল স্তর থেকে ক্রিকেটার তুলে আনা। ঘরোয়া ক্রিকেটারদের উপর অতিরিক্ত নজর দেয় তামিলনাড়ু ক্রিকেট সংস্থা। সারা বছর অনেক প্রতিযোগিতা হয়। স্কুল ও জেলাস্তরে নজর কাড়া ক্রিকেটারদের স্কলারশিপ দেওয়ার ব্যবস্থা করা হয়। খেলার ক্ষেত্রে তাদের যাতে কোনও সমস্যা না হয় সে দিকে নজর দেওয়া হয়। এ ছাড়া তামিলনাড়ু প্রিমিয়ার লিগের মতো প্রতিযোগিতা থেকেও নজর কাড়েন অনেক ক্রিকেটার।

কয়েক দিন আগে ঘরোয়া ক্রিকেটের গুরুত্বের কথা বলেছিলেন সুনীল গাওস্করও। তিনি জানিয়েছিলেন, আইপিএলে অনেক তরুণ ক্রিকেটার এক মরসুমে ভাল খেলে পরের মরসুমে ব্যর্থ হচ্ছেন। কারণ তাঁরা ঘরোয়া ক্রিকেট খেলছেন না। যত দিন না কোনও ক্রিকেটার গুরুত্ব দিয়ে ঘরোয়া ক্রিকেট খেলবেন, তত দিন তাঁর উন্নতি হবে না বলেও জানিয়েছিলেন গাওস্কর। একই কথা এ বার শোনা গেল ধোনির মুখেও।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

অন্য বিষয়গুলি:

MS Dhoni MSD Indian Cricket CSK IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE