Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২২
MS Dhoni

উইকেট রক্ষায় অন্যদের থেকে কোথায় এগিয়ে ছিলেন, নিজেই জানালেন ধোনি

বিশেষ কোন গুণ তাঁকে উইকেট রক্ষক হিসাবে এগিয়ে রেখেছিল, নিজেই তা জানালেন ধোনি। রান আউট বা স্টাম্প আউট করার ক্ষেত্রে সফল হওয়ার পিছনে তাঁর কৌশলের কথাও জানিয়েছেন প্রাক্তন অধিনায়ক।

অত্যন্ত ক্ষিপ্রতার সঙ্গে স্টাম্প আউট করতেন ধোনি।

অত্যন্ত ক্ষিপ্রতার সঙ্গে স্টাম্প আউট করতেন ধোনি। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ২২:০৭
Share: Save:

তিন বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ভারতীয় ক্রিকেট দলে মহেন্দ্র সিংহ ধোনির ছায়া রয়েছে এখনও। ঋষভ পন্থ বা দীনেশ কার্তিকরা কোনও ভুল করলে ক্রিকেটপ্রেমীদের একাংশ ধোনির প্রসঙ্গ টেনে তুলনা করেন। অন্য উইকেট রক্ষকদের থেকে কোথায় আলাদা ছিলেন তিনি। তা নিজেই জানালেন ধোনি।

নিজের খেলা নিয়ে বেশি কথা বলতে পছন্দ করেন না ধোনি। বিশ্বের অন্যতম সেরা উইকেট রক্ষক হিসাবে তাঁকে গণ্য করা হয়। কোন দক্ষতা তাঁকে বাকিদের থেকে এগিয়ে রেখেছিল, এক সাক্ষাৎকারে তা নিজেই জানিয়েছেন। ভারতের প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘আমি ক্রিকেট খেলতে শুরু করেছিলাম টেনিস বলে। টেনিস বলে উইকেট রক্ষা করা সহজ নয়। আলতো হাতে বল ধরতে হয়। না হলেই হাত থেকে বল বেরিয়ে যাবে। এটা আমাকে সাহায্য করেছে।’’ রান আউট বা স্ট্যাম্প আউট করার ক্ষেত্রে বিশেষ দক্ষতা ছিল। টেনিস বলে খেলেই সেই দক্ষতা অর্জন করেছিলেন বলে জানিয়েছেন ধোনি।

ধোনির মতে তিনি আলাদা কিছু করেননি। তিনি বলেছেন, ‘‘গত ৫০ বছর ধরে উইকেট রক্ষকরা এ ভাবেই শিখছে। আমার কাছে এটাই প্রাথমিক প্রশিক্ষণ। বল যখন আপনার দিকে আসবে, তখন সেটাকে ধরতে হবে। এটাই আসল বিষয়। পরে ভেবেছি, বল কাছে আসা পর্যন্ত অপেক্ষা করব? গ্লাভসের মধ্যে রবার থাকে। তার উপরে থাকে কাপড়ের আস্তরণ। গ্লাভস বেশ নরমই হয়। তাই কাছে আসা পর্যন্ত অপেক্ষা না করে আগেই বল ধরে নেওয়ার চেষ্টা করতাম।’’ তুলনায় তাড়াতাড়ি বল ধরার দক্ষতাই তাঁকে রান আউট বা স্টাম্প আউট করার ক্ষেত্রে অন্যদের থেকে এগিয়ে রেখেছিল বলে মনে করেন ধোনি।

আন্তর্জাতিক ক্রিকেট-জীবনে ১৯৫টি স্টাম্প আউট করেছেন ধোনি। সব থেকে বেশি স্ট্যাম্প আউট করার কৃতিত্ব তাঁরই দখলে। মোট ৮২৯ বার আউট করেছেন। এ ক্ষেত্রে তিনি রয়েছেন তৃতীয় স্থানে। প্রথমে রয়েছেন মার্ক বাউচার (৯৯৮)। দ্বিতীয় স্থানে রয়েছেন অ্যাডাম গিলক্রিস্ট (৯০৫)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.