Advertisement
০২ মে ২০২৪
IPL 2024

আইপিএল শুরুর ১৮ দিন আগে হঠাৎ অবসর ভারতীয় ক্রিকেটারের, কেন?

আইপিএল শুরুর ১৮ দিন আগে ভারতীয় ক্রিকেট থেকে অবসর নিলেন লখনউ সুপার জায়ান্টসের ক্রিকেটার। ভারতীয় দলের প্রাক্তন সদস্যের রয়েছে ক্রিকেট নিয়েই বিশেষ পরিকল্পনা।

picture of IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ২২:০৮
Share: Save:

ভারতের সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন মহেন্দ্র সিংহ ধোনির সতীর্থ শাহবাজ় নাদিম। ভারতীয় দলের প্রাক্তন বাঁহাতি স্পিনার মঙ্গলবার সমাজমাধ্যমে সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বিদেশের ফ্র্যাঞ্চাইজ়ি লিগগুলিতে খেলার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন ৩৪ বছরের ক্রিকেটার।

অবসর ঘোষণা করে নাদিম বলেছেন, ‘‘বিষয়টা বেশ কিছু ধরে বিবেচনা করেছি। তার পর তিন ধরনের ক্রিকেট থেকেই অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সব সময় মনে হয়েছে, ভাল কিছু করার ইচ্ছা থাকলে সবাই নিজেকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে। ভাল পারফরম্যান্সের জন্য চেষ্টা করে। ভারতীয় দলে আমার আর সুযোগ পাওয়ার সম্ভাবনা আছে বলে মনে হয় না। তরুণদের সুযোগ দেওয়াই ভাল। এখন আমি বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলতে চাই।’’

প্রথম শ্রেণির ক্রিকেটে ঝাড়খণ্ডের হয়ে ৫৪২টি উইকেট রয়েছে নাদিমের। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল তাঁর। দেশের হয়ে দু’টি টেস্ট খেলার সুযোগ হয়েছিল বাঁহাতি স্পিনারের। আন্তর্জাতিক ক্রিকেটে ৮টি উইকেট রয়েছে তাঁর। ২০১১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে আইপিএল খেলেছেন তিনি। ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত ছিলেন সানরাইজার্স হায়দরাবাদের সদস্য। ২০২২ সালে তাঁকে কিনেছিল লখনউ সুপার জায়ান্টস। আইপিএল শুরুর ১৮ দিন আগে অবসর ঘোষণা করলেন তিনি।

ঝাড়খণ্ডের হয়ে ২০ বছর প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন নাদিম। অবসরের সিদ্ধান্ত ঘোষণার সঙ্গে কখনও রঞ্জি ট্রফি জিততে না পারার আক্ষেপের কথা জানিয়েছেন। আশা প্রকাশ করেছেন, আগামী দিনে ঝাড়খণ্ড রঞ্জি ট্রফি বা জাতীয় স্তরের কোনও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Retire Lucknow Super Giants BCCI MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE