Advertisement
০৫ মে ২০২৪
MS Dhoni

অধিনায়ক ধোনির বিশ্বজয়ের ১২ বছর, তাঁকে সম্মানিত করতে অভিনব ভাবনা মুম্বই ক্রিকেট সংস্থার

২০১১ সালে এক দিনের ক্রিকেটে দ্বিতীয় বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ভারত। অধিনায়ক ছিলেন ধোনি। সেই বিশ্বজয়ের ১২ বছর পূর্তিতে ধোনিকে সম্মানিত করবে মুম্বই ক্রিকেট সংস্থা।

picture of MS Dhoni

ধোনিকে সম্মানিত করতে বিশেষ ভাবনা মুম্বই ক্রিকেট সংস্থার। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৫:৪৯
Share: Save:

মহেন্দ্র সিংহ ধোনিকে বিশেষ ভাবে সম্মানিত করতে চলেছে মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন। অভিনব পরিকল্পনা নিয়েছেন মুম্বইয়ের ক্রিকেট কর্তারা। ২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয়কে মাথায় রেখে সম্মানিত করা হবে সে বারের অধিনায়ককে।

স্টেডিয়ামের স্ট্যান্ড বা গেট ক্রিকেটারদের নামে করে সম্মানিত করার রীতি নতুন নয়। মুম্বইয়ের ক্রিকেট কর্তাদের ভাবনা অন্য রকম। ওয়াংখেড়ে স্টেডিয়ামের ৩৩ হাজার দর্শকাসনের একটি ধোনির নামে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেছে নেওয়া হয়েছে একটি বিশেষ আসনকে। যে আসনের সঙ্গে রয়েছে ভারতের দ্বিতীয় এক দিনের বিশ্বকাপ জয়ের সম্পর্ক।

শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ভারত। ম্যাচের শেষ বলে ছয় মেরে ভারতকে জিতিয়েছিলেন ধোনি। বল উড়ে গিয়ে পড়েছিল গ্যালারিতে। সেই ম্যাচের ভিডিয়ো দেখে মুম্বইয়ের ক্রিকেট কর্তারা চিহ্নিত করেছেন গ্যালারির নির্দিষ্ট আসনটিকে, যে আসনে গিয়ে পড়েছিল বল।

মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি অমল কোলে বলেছেন, ‘‘সোমবার সংস্থার সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ওয়াংখেড়ে স্টেডিয়ামের একটি আসন ধোনির নামে করা হবে। ২০১১ বিশ্বকাপ ফাইনালে জয় আনা ধোনির ছয় যে আসনে গিয়ে পড়েছিল, সেই আসনটি ধোনির নামে করা হবে। বিশেষ আসনটি উদ্বোধন করার জন্য আমরা ধোনিকে আমন্ত্রণ জানাতে চাই। বিশ্বকাপ জয়ের ১২ বছর উপলক্ষে আমরা ধোনিকে সম্মানিত করার সিদ্ধান্ত নিয়েছি।’’

ওয়াংখেড়ে স্টেডিয়ামে রয়েছে পলি উমরিগড় এবং বিজয় মাকঁড়ের নামে গেট। স্ট্যান্ড রয়েছে বিজয় মার্চেন্ট, সুনীল গাওস্কর এবং সচিন তেন্ডুলকরের নামে। এ বার ধোনির নামে নামাঙ্কিত করা হচ্ছে আসন।

বিদেশে এ ভাবে ক্রীড়াবিদদের সম্মানিত করার প্রচলন থাকলেও ভারতে বিষয়টি নতুন। যেমন অকল্যান্ডের ইডেন পার্কের একটি দর্শকাসন রয়েছে গ্র্যান্ড ইলিয়টের নামে। অস্ট্রেলিয়ার মেলবোর্নে একটি দর্শকাসন রয়েছে সাইমন ও’ডোনেলের নামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE