Advertisement
০৫ মে ২০২৪
Ranji Trophy 2024

একা কুম্ভ অনুষ্টুপ, বাংলার ইনিংস শেষ ১৯৯ রানে, প্রথম ইনিংসে মনোজেরা পিছিয়ে ২১৩ রানে

ঘরের মাঠে লজ্জার মুখে বাংলা। ২১৩ রানে পিছিয়ে মনোজ তিওয়ারিরা। ১৯৯ রানে শেষ হয়ে গেল বাংলার ইনিংস। অনুষ্টুপ মজুমদার ছাড়া কেউ সে ভাবে রান করতে পারেননি।

Anustup Majumder

অনুষ্টুপ মজুমদার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০২
Share: Save:

ঘরের মাঠে লজ্জার মুখে বাংলা। ২১৩ রানে পিছিয়ে মনোজ তিওয়ারিরা। ১৯৯ রানে শেষ হয়ে গেল বাংলার ইনিংস। অনুষ্টুপ মজুমদার ছাড়া বাংলার কেউ সে ভাবে রান করতে পারেননি। মুম্বই প্রথমে ব্যাট করে ৪১২ রান করেছিল। বাংলার ইনিংস শেষ ১৯৯ রানে। দিনের খেলাও শেষ করে দেন আম্পায়ারেরা।

ইডেনে রঞ্জির গুরুত্বপূর্ণ ম্যাচে চাপে বাংলা। নক আউটে ওঠার জন্য ইডেনের ম্যাচ ছিল যথেষ্ট গুরুত্বপূর্ণ। কিন্তু সেই ম্যাচে প্রথম ইনিংসে পিছিয়ে পড়লেন মনোজেরা। প্রথম বোলারদের ব্যর্থতা, পরে অনুষ্টুপ ছাড়া কেউ রান করতে পারেননি। অনুষ্টুপ ১০৮ রানে অপরাজিত থাকেন। দ্বিতীয় সর্বোচ্চ রান মনোজের। তিনি ৩৬ রান করেন।

বাংলার বোলারদের লাইন, লেংথ নিয়ে যে সমস্যা হচ্ছে তা শুক্রবারই বলেছিলেন কোচ লক্ষ্মীরতন শুক্ল এবং অধিনায়ক মনোজ তিওয়ারি। সেই রোগ শনিবারও দেখা গেল। ঈশান পোড়েল ২১ ওভারে ৯১ রান দিলেন। নিলেন একটি উইকেট। সূরজ ৬ উইকেট নিলেও দিলেন ১২৪ রান। স্পিনার অঙ্কিত মিশ্র ১৪ ওভারে দিলেন ৬৪ রান। একটি উইকেট নেন। মহম্মদ কাইফ ২১ ওভারে ৬৭ রান দিয়ে নেন ২ উইকেট।

দ্বিতীয় দিনের শুরুতে উইকেট তুলে মুম্বইকে চাপে ফেলে দেওয়ার প্রয়োজন ছিল বাংলার। কিন্তু প্রথমে সেই কাজে ব্যর্থ হন ঈশানেরা। রানের চাপ কাঁধে নিয়ে ব্যাট করতে নেমে আরও বিপদে পড়ে বাংলা। ওপেনার সৌরভ পাল শূন্য রানে আউট হয়ে যান। অন্য ওপেনার শ্রেয়াংশ ঘোষ রান আউট হয়ে যান ৫ রানে। তিন নম্বরে নেমে সুদীপ ঘরামি বোল্ড ৬ রানে। মুম্বইয়ের হয়ে শুরুতেই ২ উইকেট মোহিত অবস্তির। তিনি শেষ করলেন ৩ উইকেট নিয়ে।

মনোজ আউট হওয়ার পর আর কোনও ব্যাটারই রান করতে পারেননি। অনুষ্টুপ একাই রান করছিলেন। উল্টো দিক থেকে একে একে সব ব্যাটারকে আউট করে দেয় মুম্বই। শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান অনুষ্টুপ। এ বারের রঞ্জিতে তিনটি শতরান হয়ে গেল তাঁর। বাংলার ব্যাটিংয়ে এখনও ভরসা ৩৯ বছরের অনুষ্টুপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE