Advertisement
১৬ মে ২০২৪
WPL 2024

সব থেকে দ্রুত গতির বল, মহিলাদের আইপিএলে তৈরি হল ক্রিকেটের নতুন ইতিহাস

গতির নিরিখে ইতিহাস হল মহিলাদের ক্রিকেটে। মহিলাদের আইপিএলে দিল্লির মাঠে সব থেকে দ্রুত বল করলেন দক্ষিণ আফ্রিকার শবনিম ইসমাইল।

cricket

দিল্লির বিরুদ্ধে উইকেট নেওয়ার পরে উল্লাস শবনিম ইসমাইলের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১১:৫৯
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও বলের গতি যে কমেনি তার প্রমাণ দিলেন শবনিম ইসমাইল। দক্ষিণ আফ্রিকার এই প্রাক্তন পেসার মহিলাদের ক্রিকেটে ইতিহাস গড়লেন। মহিলাদের ক্রিকেটে সব থেকে দ্রুত গতির বল করলেন তিনি। মহিলাদের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে এই কীর্তি করেন মুম্বই ইন্ডিয়ান্সের পেসার।

মঙ্গলবার দিল্লির ইনিংসের তৃতীয় ওভারে এই ঘটনা ঘটে। ব্যাট করছিলেন দিল্লির অধিনায়ক মেগ ল্যানিং। বলটি ল্যানিংয়ের প্যাডে গিয়ে লাগে। সময়ে ব্যাট নামাতে পারেননি ল্যানিং। আবেদন করেন মুম্বইয়ের ক্রিকেটারেরা। কিন্তু খালি চোখেই দেখা যাচ্ছিল যে বল লেগ স্টাম্পের বাইরে যাচ্ছে। তাই আম্পায়ার আউট দেননি। সেই বল হওয়ার পরেই সাইট স্ক্রিনে বলের গতি দেখা যায়। প্রতি ঘণ্টায় ১৩২.১ কিলোমিটার। তৈরি হয় ইতিহাস।

মহিলাদের ক্রিকেটে এর আগে পর্যন্ত ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টার উপরে বল করতে পারেননি কোনও বোলার। সেটাই করে দেখিয়েছেন ইসমাইল। মহিলাদের আইপিএলের প্রথম ম্যাচেও ১২৮.২ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে বল করেছিলেন ইসমাইল। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম বলও তাঁর ঝুলিতে। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রতি ঘণ্টায় ১২৮ কিলোমিটার গতিতে বল করেছিলেন তিনি। সেটিই এখনও পর্যন্ত দ্রুততম। ২০২২ সালের এক দিনের বিশ্বকাপে দু’বার প্রতি ঘণ্টায় ১২৭ কিলোমিটারের বেশি গতিতে বল করেছিলেন দক্ষিণ আফ্রিকার এই প্রাক্তন পেসার।

ইতিহাস তৈরি করলেও অবশ্য ম্যাচ জিততে পারেনি দিল্লি। ইসমাইল ৪ ওভারে ৪৬ রান দেন। নেন ১টি উইকেট। প্রথমে ব্যাট করে ল্যানিং ও জেমাইমা রদ্রিগেজ়ের অর্ধশতরানে ৪ উইকেটে ১৯২ রান করে দিল্লি। জবাবে ৮ উইকেটে ১৬৩ রানে শেষ হয়ে মুম্বইয়ের ইনিংস। ২৯ রানে ম্যাচ হারে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WPL 2024 Shabnim Ismail Mumbai Indians
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE