Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

T20 World Cup 2021: রোহিত, কোহলীদের কোথায় দুর্বলতা, দেখিয়ে দিলেন পাকিস্তানের প্রাক্তন স্পিনার মুস্তাক

সংবাদ সংস্থা
দুবাই ২২ অক্টোবর ২০২১ ১৭:৪৮
কোহলীদের আউট করার উপায় জানালেন মুস্তাক।

কোহলীদের আউট করার উপায় জানালেন মুস্তাক।
—ফাইল চিত্র

ভারতীয় দলের শক্তিশালী ব্যাটিং বিভাগকে ভয় পাচ্ছে বহু দলই। লোকেশ রাহুল, রোহিত শর্মাদের বিরুদ্ধে বল করতে বেশ চিন্তায় থাকেন বিপক্ষের বোলাররা। তবে পাকিস্তানের মুস্তাক আহমেদ খুঁজে বার করলেন রোহিতদের দুর্বলতা।

সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের প্রাক্তন স্পিনার বলেন, “বিশ্বকাপে আসল হল মেজাজ। যে বিশ্বাস করবে আমি জিততে পারব, সেই জিতবে। পরিসংখ্যান ভারতের পক্ষে। কিন্তু সেটা মাথায় নিয়ে খেলতে নামলে পাকিস্তানের ক্রিকেটাররা হেরেই যাবে। শোয়েব মালিক এবং মহম্মদ হাফিজ দলে আসায় ভারসাম্য বাড়ল। এই ধরনের পিচে অভিজ্ঞতার প্রয়োজন। ভারত অন্যতম সেরা দল, তবে এই খেলায় মেজাজটাই আসল।”

বিশ্বকাপের মঞ্চে দু’বার ভারতের মুখোমুখি হয়েছিলেন মুস্তাক। ১৯৯২ সালে তিনটি এবং ১৯৯৬ সালে দু’টি উইকেট নেন তিনি। এ বারের ভারতীয় দলের অন্যতম সেরা দুই ব্যাটার রোহিত এবং কোহলী। সেই ব্যাটারদের কী কী দুর্বলতা রয়েছে, তা বার করলেন মুস্তাক। তিনি বলেন, “ইনিংসের শুরুতে রোহিত অনেক সময় নেয়। সেই সময় ইনসুইঙ্গার বিপদে ফেলতে পারে ওকে। মন্থর পিচে বাউন্সার বেশ কার্যকর হতে পারে রোহিতের বিরুদ্ধে। তবে তার জন্য ঠিক জায়গায় ফিল্ডার রাখতে হবে।”

Advertisement


গ্রাফিক: শৌভিক দেবনাথ


কোহলীর বিরুদ্ধে কী পরিকল্পনা হতে পারে পাকিস্তানের? মুস্তাক বলেন, “এটা সাদা বলের ক্রিকেট, খুব বেশি সুইং পাওয়া যাবে না। কোহলীর জন্য ঠিক মতো জায়গায় ফিল্ডার রাখতে হবে। প্রথম ১০-১৫টা রান যদি ওকে খুব কষ্ট করে করতে হয়, তাহলেই ও মারার চেষ্টা করবে। তাতেই উইকেট পাওয়া যেতে পারে।”

কোহলী, রোহিতের সঙ্গে মুস্তাকের চিন্তা থাকবে ঋষভ পন্থকে নিয়েও। তিনি বলেন, “পন্থের বিরুদ্ধে এমন ধরনের বোলার আনতে হবে যারা ওর বিরুদ্ধে আগে সফল হয়েছে। বোলার নয়, ফিল্ডারদের বেশি দায়িত্ব থাকবে ওর উইকেট নেওয়ার ক্ষেত্রে। পরিকল্পনা করে ওর উইকেট নিতে হবে।”

যুজবেন্দ্র চহালকে দলে না নেওয়া মেনে নিতে পারছেন না মুস্তাক। তিনি বলেন, “শেষ দু’বছর চহাল খুব ভাল বল করেছে। কী জন্য ওকে বাদ দেওয়া হয়েছে, তা বুঝতে পারিনি। ওর মতো স্পিনারকে দলে নেওয়া দরকার ছিল।”

আরও পড়ুন

Advertisement