Advertisement
০৫ মার্চ ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপের আগে তামিম-শাকিব বিতর্কে বাংলাদেশ চাপে? মুখ খুললেন ‘বিতর্কিত’ সহ-অধিনায়ক শান্ত

বাংলাদেশের ক্রিকেট মহলে এখনও চলছে তামিম-শাকিব বিতর্ক। প্রশ্ন উঠছে ক্রিকেট বোর্ডের ভূমিকা নিয়েও। বিশ্বকাপে দলের পারফরম্যান্সে কতটা প্রভাব পড়বে এই বিতর্কের?

picture of Tamim Iqbal and Shakib Al Hasan

(বাঁ দিকে) তামিমের সঙ্গে শাকিব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৭:৪৯
Share: Save:

বিশ্বকাপে ভাল ফল করতে মরিয়া বাংলাদেশ। শাকিব আল হাসানের দল ভারতে এসে চূড়ান্ত প্রস্তুতিও শুরু করে দিয়েছে। তবু বাংলাদেশ দলকে নিয়ে উঠছে নানা প্রশ্ন। বিশেষ করে দল নির্বাচনকে কেন্দ্র করে তৈরি হওয়া তামিম ইকবাল বিতর্কে কিছুটা হলেও বিব্রত বাংলাদেশ শিবির। তামিম-শাকিব বিতর্ক কি প্রভাব ফেলবে বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্সে? এই প্রশ্নের জবাব দিয়েছেন দলের অন্যতম সদস্য নাজমুল হোসেন শান্ত।

তামিম-শাকিব বিতর্ক দলের পারফরম্যান্সে প্রভাব ফেলবে বলে মনে করেন না নাজমুল। তাঁর দাবি, দলের সবাই বিশ্বকাপে সেরা ক্রিকেট খেলতে মরিয়া। দলের মধ্যে কোনও বিতর্ক নেই। ক্রিকেটের বাইরের কোনও চাপ নেই। সকলেই ব্যস্ত প্রস্তুতিতে। অন্য বিষয় নিয়ে কেউ মাথা ঘামাচ্ছেন না। নাজমুল অবশ্য মেনে নিয়েছেন ভাল পারফরম্যান্স করার চাপ আছে। সমর্থকদের প্রত্যাশাপূরণ করাই তাঁদের লক্ষ্য। চাপ সামলানোর উপরেও গুরুত্ব দিয়েছেন তিনি। নাজমুল বলেছেন, ‘‘বিশ্বকাপে আমার মতে সব থেকে বড় চ্যালেঞ্জ হল, সব সময় প্রস্তুত থাকা। প্রতি ম্যাচে কঠিন লড়াই করতে হবে। সকলেই চাইবে জিততে। চাপ সামলে পারফর্ম করাই আসল। পরিকল্পনা অনুযায়ী খেলতে হবে আমাদের।’’

এ বছর ভাল ফর্মে রয়েছেন নাজমুল। এক দিনের ক্রিকেটে ১৪টি ইনিংস খেলে ৬৯৮ রান করেছেন। দু’টি শতরান এসেছে তাঁর ব্যাট থেকে। নিজের প্রস্তুতি নিয়ে নাজমুল বলেছেন, ‘‘আমার কাছে উইকেট, পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া গুরুত্বপূর্ণ। সেটা করতে পেরেছি। রানও পাচ্ছি। আয়ারল্যান্ডের বিরুদ্ধে শতরান করেছিলাম। যে ভাবে ব্যাট করতে চাইছি, সে ভাবেই করতে পারছি। এশিয়া কাপেও রান পেয়েছি। শ্রীলঙ্কায় উইকেট খুব সহজ ছিল না। আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করেছি। আশা করি বিশ্বকাপেও ব্যাট করতে অসুবিধা হবে না। তবে সব সময় নির্দিষ্ট দিনের পারফরম্যান্স তাৎপর্যপূর্ণ হয়। দলের সাফল্যে অবদান রাখাই লক্ষ্য আমার।’’

উল্লেখ্য, বিশ্বকাপে নাজমুল বাংলাদেশের সহ-অধিনায়ক। লিটন দাস দায়িত্ব নিতে না চাওয়ায় শেষ মুহূর্তে নাজমুলকে সহ-অধিনায়ক করা হয়। যদিও বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে শাকিব না খেললেও তিনি দলকে নেতৃত্ব দেননি। তা নিয়েও তৈরি হয়েছে বিতর্ক।

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ অক্টোবর। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবেন শাকিবেরা। তার আগে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE