Advertisement
০১ মে ২০২৪
Bangladesh Cricket

বাংলাদেশ বোর্ডের সভাপতির পদ ছাড়ছেন পাপন, কেন এই সিদ্ধান্ত শাকিবদের বোর্ডপ্রধানের?

বাংলাদেশের ক্রিকেট বোর্ডে (বিসিবি) সভাপতির পদ থেকে সরে যাবেন নাজমুল হাসান পাপন। নিজের মেয়াদ সম্পূর্ণ হলেই সরে যাবেন তিনি। কেন এই সিদ্ধান্ত নিলেন?

cricket

শাকিব আল হাসান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১৭:০১
Share: Save:

বাংলাদেশের ক্রিকেট বোর্ডে (বিসিবি) সভাপতির পদ থেকে সরে যাবেন নাজমুল হাসান পাপন। নিজের মেয়াদ সম্পূর্ণ হলেই সরে যাবেন তিনি। পাপন নিজেই এ কথা জানিয়েছেন। সম্প্রতি বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে জিতেছেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে ক্রীড়া এবং যুবকল্যাণ দফতরের দায়িত্ব দিয়েছেন। সেখানে বেশি সময় দিতেই বিসিবি সভাপতির পদ ছাড়ছেন পাপন।

শুক্রবার নাজমুল বলেছেন, “দুটো পদ ধরে রাখতে আমার কোনও আইনি সমস্যা নেই। তবে মন্ত্রিত্ব পাওয়া এবং বিসিবি-র পদ ছেড়ে দেওয়ার মধ্যে কোনও সম্পর্ক নেই। আগে বহু মন্ত্রী নিজেদের দায়িত্ব পূরণ করেছেন। বিদেশেও এ জিনিস অনেক দেখা গিয়েছে। তাই কোনও সমস্যা নেই। কিন্তু দুটো পদ না ধরে রাখলেই ভাল। কারণ অনেকে প্রশ্ন তুলতে পারেন যে আমি বুঝি ক্রিকেটকে বেশি গুরুত্ব দিচ্ছি। ক্রীড়ামন্ত্রী হিসাবে আমার কাছে এখন সব খেলারই সমান গুরুত্ব।”

কেন এখনই দায়িত্ব না ছেড়ে নিজের মেয়াদ সম্পূর্ণ করতে চান সে সম্পর্কে পাপন বলেছেন, “কয়েকটা ব্যাপার আছে। প্রথমত, আমি চাইলেও এখন ছেড়ে যেতে পারব না। জ়িম্বাবোয়ের বিষয়টা আমরা সবাই জানি। দু’বছরের জন্য ওদের নির্বাসিত করা হয়েছিল। শ্রীলঙ্কার ব্যাপারটাও দেখেছি। তাড়াহুড়ো করে এমন কোনও সিদ্ধান্ত নেওয়া উচিত নয় যাতে দেশের ক্রিকেট বিপদে পড়ে।”

পাপনের সংযোজন, “আইসিসি-র সঙ্গে এ ব্যাপারে কথা বলা যায়। আপাতত দুটো বিষয় গুরুত্বপূর্ণ। একটা হচ্ছে আমাদের মেয়াদ। আইসিসি সব সময় চায় নির্বাচিত কমিটি পুরো মেয়াদ সম্পূর্ণ করুক। দ্বিতীয়টা হল আইসিসি-র নিজেদের কমিটির মেয়াদ। গ্রেগ বার্কলের মেয়াদ এ বছরের শেষেই বোধহয় শেষ হচ্ছে। সেই সময়ের মধ্যে অনেককে বিভিন্ন কমিটিতে জায়গা দেওয়া হয়। আমি নিজেও রয়েছি। একটা কমিটিতে চেয়ারম্যানও রয়েছি। ওরা চায় না এত তাড়াহুড়ো করে কমিটি বদলাক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE