Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Jasprit Bumrah

দক্ষিণ আফ্রিকা সফরের আগে বুমরার পাশে অলিম্পিক্স সোনাজয়ী ‘কোচ’! কে তিনি

বিশ্বচ্যাম্পিয়ন এক ক্রীড়াবিদকে পাশে পেলেন বুমরা। গুরুত্বপূর্ণ দক্ষিণ আফ্রিকা সফরের আগে, বোলিং নিয়ে তিনি বিশেষ পরামর্শ দিয়েছেন ভারতের অন্যতম সেরা জোরে বোলারকে।

picture of Jasprit Bumrah

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ২৩:০৪
Share: Save:

কয়েক দিন পরেই দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল। তার আগে এক বিশ্বচ্যাম্পিয়নকে ‘কোচ’ হিসাবে পাশে পেলেন যশপ্রীত বুমরা। ভারতের অন্যতম সেরা জোরে বোলারকে আরও উন্নতির দিশা দেখিয়েছেন তিনি।

বুমরার নতুন ‘কোচ’ ক্রীড়াবিদ হলেও ক্রিকেটার নন। তিনি নীরজ চোপড়া। টোকিয়ো অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনাজয়ী বিশেষ পরামর্শ দিয়েছেন বুমরাকে। বিশ্বকাপে ভারতের প্রায় সব ম্যাচই দেখেছেন নীরজ। পর্যবেক্ষণ করেছেন বুমরাকে। চোট সারিয়ে ফিরে আসার পর বুমরা রান আপ কিছুটা কমিয়ে দিয়েছেন। এটাই পছন্দ নয় নীরজের। তাঁর মতে, রান আপ কমিয়ে ফেলার প্রভাব পড়ছে বুমরার বলের গতিতে।

পরামর্শের সুরে বিশ্বজয়ী অ্যাথলিট বলেছেন, ‘‘বুমরাকে আমার বেশ ভাল লাগে। ওর বল করার ভঙ্গিটা বেশ মজার। আমার মতে, ওর বোলিং রান আপ আর একটু বড় করা উচিত। তাতে বলের গতি বৃদ্ধি করতে সুবিধা হবে। এক জন জ্যাভলিন থ্রোয়ার হিসাবে বলতে পারি, এক জন বোলার কী ভাবে তার বলে আরও গতি যোগ করতে পারে। কী ভাবে বল ছাড়লে আরও ভাল ফল পেতে পারে। বুমরার সবই ভাল। শুধু বল করার জন্য আর একটু পিছন থেকে দৌড় শুরু করলে ভাল হতে পারে।’’

আর পাঁচ জন ভারতীয়ের মতো নীরজও হতাশ বিশ্বকাপ ফাইনালে রোহিত শর্মাদের হার দেখে। প্রশংসা করেছেন অস্ট্রেলীয় ক্রিকেটারদের মানসিকতার। তিনি বলেছেন, ‘‘দেখে মনে হয়েছে, অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা মানসিক ভাবে কিছু ভাল জায়গায় ছিল। মানসিক ভাবে কিছুটা এগিয়ে থেকে মাঠে নেমেছিল। ওদের বল করা দেখেই বুঝেছিলাম, মানসিক ভাবে কতটা শক্তিশালী। শেষ পর্যন্ত আমার ধারণাই ঠিক হয়েছিল। ওরা আসলে জানে, নিজেদের খেলাটা কখন, কী ভাবে খেলতে হয়।’’

সময়, সুযোগ পেলে দক্ষিণ আফ্রিকাতেও ভারতীয় ক্রিকেট দলের খেলা দেখতে যাওয়ার ইচ্ছা রয়েছে নীরজের। কারণ, প্যারিস অলিম্পিক্সের প্রস্তুতির জন্য বিশ্বজয়ী অ্যাথলিট সে সময় থাকবেন সে দেশেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE