Advertisement
২০ এপ্রিল ২০২৪
Roger Binny

পাকিস্তানে কি খেলতে যাবে ভারত? এ বার মুখ খুললেন বিন্নী, কী বললেন নতুন বোর্ড সভাপতি?

আগামী সেপ্টেম্বরে পাকিস্তানে এশিয়া কাপ হওয়ার কথা। তার পরেই ভারতে হবে ৫০ ওভারের বিশ্বকাপ। ভারত যদি পাকিস্তানে না যায়, তা হলে পাকিস্তানও ভারতে না আসার হুমকি দিয়ে রেখেছে। সেই প্রসঙ্গে কথা বললেন বিন্নী।

বোর্ড সভাপতি রজার বিন্নী।

বোর্ড সভাপতি রজার বিন্নী। ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ২০:৩৬
Share: Save:

সকালে বলেছিলেন অনুরাগ ঠাকুর। বিকেলে একই কথা শোনা গেল বিসিসিআইয়ের নতুন সভাপতির মুখে। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর সুরে সুর মিলিয়েই পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাওয়া প্রসঙ্গে সরকারের কোর্টে বল ঠেলে দিলেন রজার বিন্নী। বৃহস্পতিবার বেঙ্গালুরুতে একটি অনুষ্ঠানে বললেন, পাকিস্তানে ভারতীয় দল যাবে কি না সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে একমাত্র কেন্দ্রীয় সরকারই।

বিন্নী জানিয়েছেন, বোর্ডের তরফে সরকারের সঙ্গে এ বিষয়ে এখনও পর্যন্ত কোনও কথা হয়নি। তাঁর কথায়, “বোর্ড এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে না। দেশ ছাড়ার আগে সরকারের ছাড়পত্র দরকার। আমরা দেশের বাইরে যাই বা কেউ দেশে এলে তাঁকে সরকারের ছাড়পত্র নিতে হয়। সরকারের ছাড়পত্র পেলেই আমরা সিদ্ধান্ত নেব। নিজেদের মধ্যে এ ব্যাপারে আলোচনা করে লাভ নেই। এখনও সরকারের সঙ্গে আমাদের কোনও কথা হয়নি।”

আগামী সেপ্টেম্বরে পাকিস্তানে এশিয়া কাপ হওয়ার কথা। তার পরেই ভারতে হবে ৫০ ওভারের বিশ্বকাপ। ভারত যদি পাকিস্তানে না যায়, তা হলে পাকিস্তানও ভারতে না আসার হুমকি দিয়ে রেখেছে। সেই বিষয়ে বিন্নীও আলাদা কিছু বললেন না।

প্রসঙ্গত, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর এ দিন সকালে এক সংবাদমাধ্যমে বলেন, “পাকিস্তানে খেলতে না যাওয়ার প্রসঙ্গ শুধু মাত্র ক্রিকেটের কারণে ওঠেনি। ওখানে নিরাপত্তার চিন্তা রয়েছে। তাই এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সিদ্ধান্ত নেবে।”

সেই সঙ্গে পাকিস্তানের খেলতে না আসার হুমকি নিয়েও মুখ খুলেছেন অনুরাগ। বলেছেন, “ভারতে আগামী বছর এক দিনের বিশ্বকাপে বিশ্বের সব বড় দেশ অংশ নেবে। কারণ, খেলার জগতে ভারতের অবদানকে কেউ অস্বীকার করতে পারবে না। শুধু ক্রিকেট নয়, আরও অনেক খেলায় ভারতের অবদান অনস্বীকার্য। আগামী বছর ভারতে বিশ্বকাপ ঐতিহাসিক হতে চলেছে।”

বিতর্কের সূত্রপাত ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহের করা একটি মন্তব্যে। বোর্ডের বার্ষিক সাধারণ সভা শেষে জয় বলেন, “আমরা পাকিস্তানে খেলতে যাব না। বরং এশিয়া কাপ নিরপেক্ষ দেশে হতে পারে। পাকিস্তানে দল যাবে কি না সেই সিদ্ধান্ত সরকার নেয়। সেটা নিয়ে আমরা কোনও মন্তব্য করব না। ২০২৩ সালের এশিয়া কাপ নিরপেক্ষ দেশে হবে।”

জয় শাহের মন্তব্য যে তাঁরা ভাল ভাবে নিচ্ছেন না, তা আগেই জানিয়ে দেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা। তার পরে পাকিস্তান ক্রিকেট বোর্ডে বিবৃতিতে জানায়, “জয়ের এই মন্তব্যে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের অধীনে থাকা দেশগুলির মধ্যে ভাঙন ধরতে পারে। ভারত যদি এশিয়া কাপ খেলতে না আসে তা হলে ২০২৩ সালে ভারতে এক দিনের বিশ্বকাপ ও ২০২৪ থেকে ২০৩১ সালের মধ্যে ভারতে হতে চলা আইসিসি প্রতিযোগিতাতে পাকিস্তান না-ও যেতে পারে।” পিসিবি আরও জানায়, “এশিয়ান ক্রিকেট কাউন্সিল বা পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে কোনও রকম আলোচনা না করেই ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তা এই মন্তব্য করেছেন। এর যে সুদূরপ্রসারী প্রভাব হতে পারে সে বিষয়ে চিন্তা করেননি তিনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Roger Binny BCCI BCCI president India VS Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE