Advertisement
২৬ এপ্রিল ২০২৪
T20 World Cup 2021

T20 World Cup 2021: মিচেল-ঝড়ে বাজিমাত, সঙ্গতে নিশাম, বিরাট জয়ী কিউয়িরা আবার বিশ্বকাপের ফাইনালে

টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন উইলিয়ামসন। শুরু থেকে ইংল্যান্ডের রান আটকে রাখলেও উইকেট ফেলতে পারছিলেন না ট্রেন্ট বোল্টরা।

জিমি নিশামের দাপটে উড়ে গেল অইন মর্গ্যানের দল। 

জিমি নিশামের দাপটে উড়ে গেল অইন মর্গ্যানের দল।  ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২১ ২৩:০৪
Share: Save:

বিরাট কোহলীদের হারিয়ে দিয়েছিলেন গ্রুপ পর্বে। সেই নিউজিল্যান্ডই এ বারের টি২০ বিশ্বকাপের ফাইনালে। বুধবার ইংল্যান্ডকে ৫ উইকেটে উড়িয়ে দিয়ে ফাইনালে নিউজিল্যান্ড। ড্যারিল মিচেল এবং জিমি নিশামের দাপটে উড়ে গেল অইন মর্গ্যানের দল।

টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন কেন উইলিয়ামসন। শুরু থেকে ইংল্যান্ডের রান আটকে রাখলেও উইকেট ফেলতে পারছিলেন না ট্রেন্ট বোল্টরা। সেই সুযোগটাই কাজে লাগায় ইংল্যান্ড। ৫৩ রানের মধ্যে জস বাটলার (২৪ বলে ২৯ রান) এবং জনি বেয়ারস্টো (১৭ বলে ১৩ রান) ফিরে গেলেও তাই ভেঙে পড়েনি তারা।

দাউইদ মালান এবং মইন আলি জানতেন উইকেটে টিকে থাকতে পারলে রান আসবেই। সেটাই হল ৩০ বলে ৪১ রান করে গেলেন মালান। ৩৭ বলে ৫১ রান করে অপরাজিত থাকেন মইন। ডেথ ওভারে নিউজিল্যান্ডের বোলাররা না পারলেন রান আটকাতে, না পারলেন উইকেট নিতে। ১৬ ওভারের মাথায় মালানকে ফেরালেও লিয়াম লিভিংস্টোন ১০ বলে ১৭ রান করে যোগ্য সঙ্গ দেন মইনকে। শেষ ওভারে তাঁকে ফেরান জিমি নিশাম। অধিনায়ক মর্গ্যান ২ বলে ৪ রান করে অপরাজিত থাকেন। ইংল্যান্ড করে ১৬৬ রান।

নিউজিল্যান্ডের হয়ে একটি করে উইকেট নেন টিম সাউদি, অ্যাডাম মিলনে, ইশ সোধি এবং নিশাম। বোল্ট চার ওভারে ৪০ রান দিয়েছেন।

ব্যাট করতে নেমে শুরুতেই মার্টিন গাপ্টিল (৩ বলে ৪ রান) এবং কেন উইলিয়ামসনকে (১১ বলে ৫ রান) হারিয়ে ধাক্কা খায় নিউজিল্যান্ড। ইনিংস ধরার চেষ্টা করেন ওপেনার ড্যারিল মিচেল এবং ডেভন কনওয়ে। উইকেট হাতে রেখে গড়তে থাকেন নিউজিল্যান্ডের ইনিংস। ৩৮ বলে ৪৬ রান করে আউট হন কনওয়ে। আউট হওয়ার আগে লড়াইয়ের মঞ্চ তৈরি করে রেখে গিয়েছিলেন নিশামদের জন্য।

নিশাম আসতেই রানের গতি বেড়ে যায় নিউজিল্যান্ডের। ১৬ ওভারে ১১০ রান ছিল তাদের। শেষ চার ওভারে জয়ের জন্য দরকার ছিল ৫৭ রান। ক্রিস জর্ডনের ওভারে ২৩ রান নেন নিশাম। তাতেই ঘুরে যায় খেলা। জয়ের স্বপ্ন দেখতে শুরু করেন কিউয়িরা। ১৮তম ওভারে নিশামকে ফিরিয়ে দেন আদিল রশিদ। কিন্তু সেই ওভারেও ১৪ রান নিয়ে ম্যাচ জয়ের আরও কাছে পৌঁছে যান মিচেলরা।

শেষ দুই ওভারে দরকার ছিল ২০ রান। কিন্তু মিচেল ঝড়ে এক ওভারেই সেই রান তুলে নেয় নিউজিল্যান্ড। ২০১৯ সালের বিশ্বকাপের ফাইনালে বেশি চার মারার জন্য জিতেছিল ইংল্যান্ড। সেই হারের মধুর প্রতিশোধ টি২০ বিশ্বকাপের মঞ্চে। সেমিফাইনাল থেকে শক্তিশালী ইংল্যান্ডকে ছিটকে দিয়ে প্রথম বারের জন্য টি২০ বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE