Advertisement
০৪ মে ২০২৪
Duleep Trophy

সৌরভের হাতে শেষ পূর্বাঞ্চল, দলীপে সহজ জয় পেয়ে সেমিফাইনালে উত্তরাঞ্চলও

১৭০ রানে জয় পেল মধ্যাঞ্চল। পৌঁছে গেল সেমিফাইনালে। অন্য ম্যাচে ৫১১ রানে জিতে সেমিফাইনালে উত্তরাঞ্চলও। এই দুটি দল খেলবে যথাক্রমে পশ্চিমাঞ্চল এবং দক্ষিণাঞ্চলের বিরুদ্ধে।

Saurabh Kumar

সৌরভ কুমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১৪:৫৫
Share: Save:

এক ইনিংসে আট উইকেট নিয়ে পূর্বাঞ্চলকে একাই হারিয়ে দিলেন সৌরভ কুমার। গোটা ম্যাচে ১১টি উইকেট নিয়েছেন তিনি। ১৭০ রানে জয় পেল মধ্যাঞ্চল। পৌঁছে গেল সেমিফাইনালে। অন্য ম্যাচে ৫১১ রানে জিতে সেমিফাইনালে উত্তরাঞ্চলও। তারা খেলবে পশ্চিমাঞ্চল এবং দক্ষিণাঞ্চলের বিরুদ্ধে।

পূর্বাঞ্চলের ব্যাটিং ব্যর্থতা বিপদে ফেলে দেয় তাদের। বাংলার অভিমন্যু ঈশ্বরণের নেতৃত্বে খেলছিল পূর্বাঞ্চল। দলে ছিলেন অনুষ্টুপ মজুমদার, সুদীপ ঘরামি, শাহবাজ় আহমেদ, ঈশান পোড়েল এবং মুকেশ কুমার। প্রথম একাদশে বাংলার ছ’ক্রিকেটার ছিলেন। কিন্তু ব্যাট হাতে অভিমন্যু, সুদীপ, অনুষ্টুপেরা রান পেলেন না। প্রথম ইনিংসে পূর্বাঞ্চল করে ১২২ এবং দ্বিতীয় ইনিংসে ১২৯ রান।

শুরুটা খারাপ করেনি পূর্বাঞ্চল। প্রথম ইনিংসে ব্যাট করে মধ্যাঞ্চল করে ১৮২ রান। ত্রিপুরার মনিশঙ্কর মুরাসিংহ পূর্বাঞ্চলের হয়ে নেন পাঁচ উইকেট। শাহবাজ় নেন দু’টি উইকেট। একটি করে উইকেট নেন ঈশান এবং শাহবাজ় আহমেদ। সেই রানের জবাবে ব্যাট করতে নেমে পূর্বাঞ্চল যে ১২২ রানে শেষ হয়ে যাবে, তা ভাবা যায়নি। আবেশ খান, শিবম মাভি, সৌরভ কুমার, যশ ঠাকুরদের সামনে মুখ থুবড়ে পড়েন অভিমন্যুরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মধ্যাঞ্চলের ব্যাটারেরা ৩০০ রানের লক্ষ্য রাখেন পূর্বাঞ্চলের বিরুদ্ধে। বাংলার ঈশান এবং শাহবাজ় তিনটি করে উইকেট নেন। দু’টি করে উইকেট নেন রিয়ান পরাগ এবং শাহবাজ় নাদিম। মধ্যাঞ্চলের হয়ে দুই ওপেনার হিমাংশু মন্ত্রী (৬৮) এবং বিবেক সিংহ (৫৬) দলকে বড় রান গড়তে সাহায্য করেন। শেষ বেলায় ৩২ রানে অপরাজিত থেকে সারাংশ জৈন পূর্বাঞ্চলের লক্ষ্য আরও কঠিন করে দেয়।

৩০০ রান তাড়া করতে নেমে পূর্বাঞ্চল শেষ হয়ে যায় ১২৯ রানে। এই ইনিংসে একাই আট উইকেট নেন সৌরভ। বাকি দু’টি উইকেট নেন আবেশ এবং শিবম। ১৭০ রানে হেরে যায় পূর্বাঞ্চল। সেমিফাইনালে মধ্যাঞ্চল খেলবে পশ্চিমাঞ্চলের বিরুদ্ধে।

অন্য ম্যাচে উত্তর পূর্বাঞ্চলকে ৫১১ রানে হারিয়েছে উত্তরাঞ্চল। প্রথম ব্যাট করে ৫৪০ রান করে ইনিংস ডিক্লেয়ার করে দেয় জয়ন্ত যাদবের দল। উত্তরাঞ্চলের হয়ে শতরান করেন ধ্রুব শোরে (১৩৫), নিশান্ত সিন্ধু (১৫০) এবং হর্ষিত রানা (১২২)। সেই রাহানের পাহাড়ের সামনে মুখ থুবড়ে পড়ে উত্তর পশ্চিমাঞ্চল। মাত্র ১৩৪ রান করে তারা। দ্বিতীয় ইনিংসে উত্তরাঞ্চল ২৫৯ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে। জয়ের জন্য উত্তর পূর্বাঞ্চলের সামনে তারা লক্ষ্য রাখে ৬৬৬ রান। কিন্তু উত্তর পূর্বাঞ্চল শেষ যায় ১৫৪ রানে। ব্যাট হাতে ১৫০ রান এবং বল হাতে দু’টি উইকেট নিয়ে ম্যাচের সেরা ১৯ বছরের নিশান্ত। সেমিফাইনালে উত্তরাঞ্চল খেলবে দক্ষিণাঞ্চলের বিরুদ্ধে। দু’টি সেমিফাইনালই শুরু হবে ৫ জুলাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duleep Trophy East Zone Saurabh Kumar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE