Advertisement
০৩ মে ২০২৪
India Cricket

দিল্লি টেস্টের ৪৮ ঘণ্টা আগে আইসিসির ডিগবাজি! বিশ্ব ক্রম পর্যায়ে ১ থেকে ২ নম্বর টিম ইন্ডিয়া

৫ ঘণ্টা আগে আইসিসির প্রকাশিত ক্রমতালিকায় অস্ট্রেলিয়াকে টপকে টেস্টে শীর্ষস্থানে পৌঁছেছিল ভারত। কিন্তু ৫ ঘণ্টা পরেই বদলে গেল সেই তালিকা। কেন এমন হল?

File picture of Rohit Sharma

৫ ঘণ্টা আগেই টেস্টে শীর্ষে পৌঁছেছিলেন রোহিত শর্মারা। কিন্তু ৫ ঘণ্টা পরেই আবার নেমে গেলেন তাঁরা। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ২০:২৭
Share: Save:

৫ ঘণ্টা আগেই আইসিসির টেস্ট ক্রমতালিকায় ১ নম্বরে উঠেছিল ভারত। অস্ট্রেলিয়ার থেকে পয়েন্ট বেশি হওয়ায় ক্রমতালিকায় উন্নতি হয়েছিল তাদের। কিন্তু ৫ ঘণ্টা পরেই আইসিসি জানিয়ে দিল, ভারত নয়, অস্ট্রেলিয়া টেস্ট ক্রমতালিকায় শীর্ষে রয়েছে। ভারত সেই ২ নম্বরেই। কেন এমন হল?

আইসিসি জানিয়েছে, প্রযুক্তিগত সমস্যা হয়েছিল। তার কারণেই ভারত শীর্ষে পৌঁছে গিয়েছিল। কিন্তু সেই সমস্যা মিটেছে। ফলে যথাযথ পয়েন্ট তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে অস্ট্রেলিয়া এক নম্বরে। কিন্তু আইসিসির এই যুক্তির পরেও প্রশ্ন উঠছে। যদি প্রযুক্তিগত সমস্যা থাকত, তা হলে আগে আইসিসি কিছু জানাল না কেন? তা হলে এত ঘণ্টা ধরে ভারত এক নম্বরে ভেবে আনন্দ পেতেন না দেশের ক্রিকেটপ্রেমীরা।

নাগপুরে অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানে হারিয়েছে ভারত। তার পরেও ক্রমতালিকায় দু’নম্বরে রয়েছে ভারত। নতুন করে প্রকাশ করা তালিকায় ভারতের পয়েন্ট ৩৬৯০। রেটিং ১১৫। অন্য দিকে শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ভারতের থেকে কম (৩৬৬৮)। কিন্তু রেটিং (১২৬) বেশি হওয়া এক নম্বরে তারা।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। বেন স্টোকসদের পয়েন্ট সব থেকে বেশি ৪৯৭৩। কিন্তু তাঁদের রেটিং পয়েন্ট ১০৬। চার নম্বরে থাকা নিউ জ়িল্যান্ডের পয়েন্ট ২৭০৪ ও রেটিং ১০০। টেস্ট ক্রমতালিকায় পাঁচ নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট ২৪৫৬। রেটিং ৮৫।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকাতেও দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। রোহিতদের পয়েন্টের শতাংশ ৬১৬৭। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্টের শতাংশ ৭০৮৩। ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ের উপরেই নির্ভর করছে কোন দুই দল ফাইনালে খেলবে। তার জন্য অস্ট্রেলিয়াকে অন্তত ২-০ বা ৩-১ ব্যবধানে হারাতে হবে ভারতকে।

এক দিনের ক্রমতালিকায় শীর্ষে রয়েছে ভারত। তাদের পয়েন্ট ৫০১০। রেটিং ১১৪। এই ফরম্যাটেও দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ৩৫৭২ পয়েন্ট ও ১১২ রেটিং রয়েছে তাদের দখলে। তিন নম্বরে রয়েছে নিউ জ়িল্যান্ড। তাদের পয়েন্ট ৩২২৯। রেটিং ১১১। এই তালিকায় চার ও পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও পাকিস্তান। ইংল্যান্ডের পয়েন্ট ৩৬৫৬ ও রেটিং ১১১। অন্য দিকে বাবর আজ়মদের পয়েন্ট ২৬৪৯ ও রেটিং ১০৬।

ক্রিকেটের ছোট ফরম্যাটেও শীর্ষে রোহিতরা। ভারতের পয়েন্ট ১৮৪৪৫। তাঁদের রেটিং ২৬৭। টি-টোয়েন্টিতে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। তাদের পয়েন্ট ১৩০২৯। রেটিং ২৬৬। এই তালিকায় তিন নম্বরে রয়েছে পাকিস্তান। বাবরদের পয়েন্ট ১৪১৬৮। রেটিং ২৫৮।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Cricket ICC Ranking Rohit Sharma ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE