Advertisement
২৮ মে ২০২৪
Mohammed Shami

বিশ্বকাপে ২৪ উইকেটের পর সেরার লড়াইয়ে ছিলেন শামি, শেষ পর্যন্ত কী হল ভারতীয় পেসারের?

বিশ্বকাপে সর্বাধিক ২৪টি উইকেট নিয়েছেন মহম্মদ শামি। ভাল বল করার পরে আইসিসির গত মাসের সেরা ক্রিকেটার হওয়ার লড়াইয়ে ছিলেন ভারতীয় পেসার। শেষ পর্যন্ত কি জিততে পারলেন শামি?

cricket

মহম্মদ শামি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৮:০৯
Share: Save:

বিশ্বকাপে স্বপ্নের ফর্মে বল করেছেন মহম্মদ শামি। ট্রফি জিততে না পারলেও তাঁর বোলিং মুগ্ধ করেছে সবাইকে। সব থেকে বেশি ২৪টি উইকেট নিয়েছেন তিনি। বিশ্বকাপে ভাল বল করায় নভেম্বর মাসে আইসিসির সেরা ক্রিকেটারের লড়াইয়ে ছিলেন শামি। তাঁর সঙ্গে ছিলেন অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার ট্রাভিস হেড ও গ্লেন ম্যাক্সওয়েল। শেষ পর্যন্ত অবশ্য জিততে পারেননি শামি। তাঁকে ছাপিয়ে সেরা ক্রিকেটার হয়েছেন হেড।

বিশ্বকাপের ফাইনালে হেডের শতরানে ভারতকে হারিয়েছে অস্ট্রেলিয়া। তাই তিনিই সেরার পুরস্কার পেয়েছেন। বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিশতরান করেছিলেন ম্যাক্সওয়েল। কিন্তু তার পরেও সেরা হতে পারেননি তিনি। ফাইনালে শতরান করায় সবাইকে ছাপিয়ে গিয়েছেন হেড।

সেরা নির্বাচিত হয়ে নিজের দল ও সতীর্থদের ধন্যবাদ জানিয়েছেন হেড। তিনি বলেন, ‘‘দুর্দান্ত একটা বছর কাটালাম। এই দলের সদস্য হতে পেরে গর্বিত। সতীর্থেরা সবাই পাশে ছিল। যে ভাবে আমরা দেশে বা দেশের বাইরে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকায় খেলেছি তা অসাধারণ। সব থেকে ভাল মুহূর্ত ভারতে বিশ্বকাপ জেতা।’’

চোটের কারণে হেডের বিশ্বকাপের দলে থাকা নিয়ে সংশয় ছিল। কিন্তু তাঁর উপর ভরসা রেখেছিল অস্ট্রেলিয়া। চোটে থাকার পরেও তাঁকে দলে রাখা হয়েছিল। সেই ভরসার দাম দিয়েছেন হেড। সব থেকে গুরুত্বপূর্ণ দু’টি ম্যাচ অর্থাৎ, সেমিফাইনাল ও ফাইনালে দলের হয়ে সব থেকে বেশি রান করেছিলেন তিনি। আর সেখানেই তিনি টপকে গিয়েছেন সবাইকে। গোটা প্রতিযোগিতায় ভাল বল করেও সেরা হওয়া হয়নি শামির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammed Shami India Cricket ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE