Advertisement
১৩ জুন ২০২৪
Rinku Singh

দক্ষিণ আফ্রিকায় এখনও মাঠে নামেননি, সবাইকে ছেড়ে রিঙ্কুকে নিয়ে ব্যস্ত দু’দেশের দুই প্রাক্তন

দক্ষিণ আফ্রিকায় গিয়ে এখনও মাঠে নামতে পারেননি রিঙ্কু সিংহ। কিন্তু তার মধ্যেই সবাইকে ছেড়ে রিঙ্কুকে নিয়ে পড়েছেন দু’দেশের দুই প্রাক্তন ক্রিকেটার। কেন?

cricket

রিঙ্কু সিংহ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৭:১৮
Share: Save:

ভারতীয় দলে জায়গা পেয়েছেন খুব বেশি দিন হয়নি। এর মধ্যেই ভরসা দেখাচ্ছেন রিঙ্কু সিংহ। টি-টোয়েন্টি দলে ফিনিশারের জায়গা ধীরে ধীরে পাকা করে নিচ্ছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের এক দিনের দলেও সুযোগ পেয়েছেন রিঙ্কু। দক্ষিণ আফ্রিকায় এখনও খেলতে না নামলেও রিঙ্কুকে নিয়ে আলোচনায় ব্যস্ত দু’দেশের দুই প্রাক্তন ক্রিকেটার।

ভারতের প্রাক্তন ক্রিকেটার সুনীল গাওস্কর রিঙ্কুর মধ্যে যুবরাজ সিংহের ছায়া দেখতে পাচ্ছেন। তিনি বলেন, ‘‘প্রতিভা সবার থাকে না। অনেকে পরিশ্রম করে। ক্রিকেট ভালবেসে খেলে। কিন্তু সর্বোচ্চ স্তরে ভাল করার মতো প্রতিভা তাদের থাকে না। রিঙ্কুর সেটা আছে। গত ২-৩ বছরে ঘরোয়া ক্রিকেটে ও তার পর ভারতীয় দলে নিজের জায়গা পাকা করেছে রিঙ্কু। সবাই ভাবছে রিঙ্কুই পরের যুবরাজ। আমিও সেটা মনে করি। যুবরাজ দেশের জন্য যা করেছে তার অর্ধেকও যদি রিঙ্কু করতে পারে সেটাই অনেক বড় সাফল্য।’’

রিঙ্কুর মধ্যে আবার ধোনির ছায়া দেখতে পাচ্ছেন জাক কালিস। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডারের কথায়, ‘‘রিঙ্কু দুর্দান্ত ক্রিকেটার। গত কয়েক মাসে ভারতের জন্য ও যা করেছে তা এক কথায় অসাধারণ। ও খেলা শেষ করে আসে। রিঙ্কু ভারতীয় দলের ফিনিশার হয়ে উঠছে, যেটা এক সময় ধোনি করত। ব্যাট করতে গিয়ে চোখ বন্ধ করে রিঙ্কু চালায় না। ও বল দেখে খেলে। সেই জন্যই ও এতটা সফল।’’

ভারতের হয়ে ১০টি টি-টোয়েন্টি ম্যাচে ১৭৪ রান করেছেন রিঙ্কু। ৬০ গড় ও ১৮৮ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। সর্বোচ্চ রান ৪৬। এই অল্প সময়ের মধ্যেই কয়েকটি ম্যাচে দলকে জিতিয়েছেন তিনি। রিঙ্কুর ব্যাটিং মুগ্ধ করেছে গাওস্কর থেকে কালিসকে। সেই কারণেই ধোনি ও যুবরাজের মতো ক্রিকেটারের সঙ্গে তুলনা হচ্ছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE