Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
ICC World Cup 2023

ম্যাচ ভেস্তে যেতেই ভারতে আগামী বছর বিশ্বকাপ ক্রিকেট খেলার ছাড়পত্র পেয়ে গেল এই দেশ

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ় খেলছে আফগানিস্তান। প্রথম ম্যাচ জিতে নেন রশিদ খানরা। দ্বিতীয় ম্যাচ বৃষ্টির জন্য খেলা হয়নি। সেই কারণে ৫ পয়েন্ট পায় আফগানিস্তান।

এই ট্রফির জন্যই লড়াই।

এই ট্রফির জন্যই লড়াই। ছবি: আইসিসি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১০:৫২
Share: Save:

এক দিনের বিশ্বকাপে কোন কোন দল সরাসরি সুযোগ পাবে তা প্রায় ঠিক হয়ে গেল। আয়োজক হিসাবে ভারতের বিশ্বকাপ খেলতে কোনও বাধা নেই। কিন্তু এ বারের বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করার জন্য দ্বিপাক্ষিক সিরিজ়ের মাধ্যমে সুপার লিগ খেলা হচ্ছে। সেই লিগের প্রথম আটটি দল সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। সোমবার আফগানিস্তান নিজেদের জায়গা পাকা করে ফেলল।

Advertisement

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ় খেলছে আফগানিস্তান। প্রথম ম্যাচ জিতে নেন রশিদ খানরা। দ্বিতীয় ম্যাচ বৃষ্টির জন্য খেলা হয়নি। সেই কারণে ৫ পয়েন্ট পায় আফগানিস্তান। ১১৫ পয়েন্ট নিয়ে লিগে সাত নম্বরে রয়েছে তারা। নীচে থাকা দলগুলির পক্ষে আফগানিস্তানের পয়েন্ট ছোঁয়া সম্ভব হবে না। তাই বিশ্বকাপে জায়গা পাকা হয়ে গেল আফগানিস্তানের। এখনও পর্যন্ত মোট সাতটি দল বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করে ফেলেছে।

আয়োজক দেশ হিসাবে ভারত যোগ্যতা অর্জন করলেও পয়েন্টের বিচারেও সবার উপরে ভারত (১৩৪ পয়েন্ট)। তারা বাদ দিয়ে পয়েন্টের বিচারে সরাসরি যোগ্যতা অর্জন করল ইংল্যান্ড (১২৫ পয়েন্ট), নিউ জ়িল্যান্ড (১২৫ পয়েন্ট), অস্ট্রেলিয়া (১২০ পয়েন্ট), বাংলাদেশ (১২০ পয়েন্ট), পাকিস্তান (১২০ পয়েন্ট) এবং আফগানিস্তান (১১৫ পয়েন্ট)। মোট আটটি দল সরাসরি যোগ্যতা অর্জন করবে।

শেষ জায়গাটির জন্য লড়াই চলছে ওয়েস্ট ইন্ডিজ়, আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, জ়িম্বাবোয়ে এবং নেদারল্যান্ডস। বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যাওয়ায় শ্রীলঙ্কার চাপ বাড়ল। জিতলে ১০ পয়েন্ট পেতে পারত তারা। কিন্তু খেলা না হওয়ায় ৫ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হল তাদের। সুপার লিগে ম্যাচ জিতলে পাওয়া যায় ১০ পয়েন্ট। টাই, ড্র বা ম্যাচ না হলে পাঁচ পয়েন্ট করে পাবে দু’টি দল। হেরে গেলে কোনও পয়েন্ট নেই। পেনাল্টি ওভার হলে এক পয়েন্ট কাটা যায়।

Advertisement

সুপার লিগের প্রথম আটটি দেশ সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে। বাকি পাঁচটি দেশ খেলবে আইসিসির পাঁচটি অ্যাসোসিয়েট দেশের বিরুদ্ধে। সেই যোগ্যতা অর্জন পর্ব থেকে দু’টি দল উঠে আসবে মূল পর্বে। ১০টি দলকে নিয়ে হবে এক দিনের বিশ্বকাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.