Advertisement
০৮ মে ২০২৪
Pakistan Cricket

১০ নম্বরকে সঙ্গে নিয়ে ৪০ ওভার ব্যাটিং, দ্বিশতরান পাকিস্তানের সাউদ শাকিলের

নবম উইকেটের জুটিতে নাসিম শাহকে সঙ্গী করেই ২০০ রানের গণ্ডি পার করলেন শাকিল। বাঁহাতি ব্যাটার যখন রান করছেন, নাসিম তখন ক্রিজে টিকে থাকার লড়াই করছেন। রান করা নয়, নাসিমের কাজ ছিল শুধু আউট না হওয়া।

Saud Shakeel

সাউদ শাকিল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৭:৩৩
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে সাউদ শাকিলের ২০০ রান। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে একের পর এক সঙ্গী হারাচ্ছিলেন। কিন্তু নবম উইকেটের জুটিতে নাসিম শাহকে সঙ্গী করেই ২০০ রানের গণ্ডির কাছে পৌঁছে গেলেন শাকিল। বাঁহাতি ব্যাটার যখন রান করছেন, নাসিম তখন ক্রিজে টিকে থাকার লড়াই করছেন। রান করা নয়, নাসিমের কাজ ছিল তখন শুধু আউট না হওয়া।

সোমবার খেলা শেষে শাকিল অপরাজিত ছিলেন ৬৯ রানে। পাকিস্তানের তখন ২২১ রানে পাঁচ উইকেট। তৃতীয় দিনে এক সময় ৩৪৬ রানে আট উইকেট হারায় পাকিস্তান। তখনও ২০০ রান থেকে অনেক দূরে ছিলেন শাকিল। তিনি যে দ্বিশতরান করতে পারবেন তা ভাবাই যায়নি। কিন্তু নাসিম ৭৮ বল টিকে রইলেন ক্রিজে। ৪০.২ ওভার ব্যাট করলেন। শাকিল এবং নাসিম মিলে জুটিতে ৯৪ রান তুলল। এর মধ্যে মাত্র ছ’রান করেছেন নাসিম। যদিও শাকিল যখন ২০০ রানের গণ্ডি পার করলেন, তখন নাসিম আউট হয়ে গিয়েছেন। তবে ২০০ রানের জন্য নাসিমের ধন্যবাদ প্রাপ্য শাকিলের কাছে।

শাকিল যখন ব্যাট করতে নেমেছিলেন, তখন পাকিস্তানের স্কোর ছিল ৬৭ রানে তিন উইকেট। সেখান থেকে প্রথমে বাবর আজ়মকে নিয়ে প্রথম জুটি গড়েছিলেন। এর পর একে একে সরফরাজ আহমেদ, আঘা সলমন, নোমান আলি, শাহিন আফ্রিদি, নাসিম শাহ এবং আবরার আহমেদের সঙ্গে জুটি গড়েন শাকিল। এর মধ্যে বড় রান পেয়েছেন একমাত্র সলমন। তিনি ৮৩ রান করেন। কিন্তু সলমনের থেকেও বেশি কৃতিত্ব দিতে হবে নাসিমকে। তিনি বোলার হয়েও যে ভাবে ব্যাট হতে ক্রিজে টিকে রইলেন, তা প্রশংসার যোগ্য।

পাকিস্তানের ইনিংস শেষ হয় ৪৬১ রানে। শাকিল অপরাজিত রইলেন ২০৮ রান করে। শ্রীলঙ্কার মাটিতে পাকিস্তানের কোনও ব্যাটারের সেটাই সর্বোচ্চ রান। শ্রীলঙ্কা প্রথম ইনিংসে করেছিল ৩১২ রান। তৃতীয় দিনে পাকিস্তান ১৪৯ রানে লিড নিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Cricket Sri Lanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE