Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
T20 Cricket

ভিসা মঞ্জুর কেন্দ্রের, দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসছে পাকিস্তান

১৭ ডিসেম্বর পর্যন্ত চলবে দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। আয়োজক ভারত ছাড়াও খেলবে পাকিস্তান, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নেপাল ও দক্ষিণ আফ্রিকা। খেলাগুলি হবে পাঁচটি শহরে।

দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেখা যেতে পারে ভারত-পাকিস্তান লড়াই।

দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেখা যেতে পারে ভারত-পাকিস্তান লড়াই। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৫:৫৯
Share: Save:

পাকিস্তানের দৃষ্টিহীন ক্রিকেট দলের জন্য দরজা খুলে দিল ভারত। বিশ্বকাপ খেলতে ভারতে আসতে আর কোনও সমস্যা রইল না পাকিস্তানের। প্রতিবেশী দেশের ক্রিকেটার-সহ মোট ৩৪ জনের ভিসার আবেদন বুধবার মঞ্জুর করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে গত বারের রানার্সকে।

ভারতে দৃষ্টিহীন ক্রিকেটারদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ৫ থেকে ১৭ ডিসেম্বর। প্রতিযোগিতা শুরুর এক দিন পরও ভিসা না পাওয়ায় পাকিস্তান দলের অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ে। যা নিয়ে পাকিস্তানের ‘দৃষ্টিহীন ক্রিকেট কাউন্সিল’ ক্ষোভ প্রকাশ করে। ভারত সরকারের ভূমিকাকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করা হয়। বিতর্ক তৈরি হতেই নড়চড়ে বসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। পাকিস্তানের দৃষ্টিহীন দলের জন্য দ্রুত ভিসার ব্যবস্থা করা হয়। বিদেশমন্ত্রকের এক আধিকারিক বলেছেন, ‘‘পাকিস্তানের খেলোয়াড়-সহ মোট ৩৪ জনের ভিসার আবেদন মঞ্জুর করা হয়েছে। এখন আর পাকিস্তানের দৃষ্টিহীন ক্রিকেট দলের বিশ্বকাপে অংশগ্রহণ করতে কোনও বাধা নেই।’’

দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলাগুলি হবে দিল্লি, মুম্বই, ইনদওর, বেঙ্গালুরু ও ফরিদাবাদে। গত বার চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। রানার্স হয়েছিল পাকিস্তান। এ বার ভারত, পাকিস্তান ছা়ড়াও অংশ নিচ্ছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নেপাল ও দক্ষিণ আফ্রিকা।

উল্লেখ্য, ভিসা না পাওয়ায় মঙ্গলবার পাকিস্তানের ‘দৃষ্টিহীন ক্রিকেট কাউন্সিল’ ক্ষোভ প্রকাশ করে। বিবৃতিতে তারা জানায়, ‘‘খেলাকে সব সময় রাজনীতির ঊর্ধ্বে রাখা উচিত। কিন্তু ভারত সেটা করছে না। আমরা এই ঘটনার নিন্দা করছি। ভারতের ‘দৃষ্টিহীন ক্রিকেট অ্যাসোসিয়েশন’-এর কোনও দোষ নেই। তারা কেন্দ্রের কাছে আবেদন করেছিল পাকিস্তানকে ছাড়পত্র দেওয়ার জন্য। কিন্তু দিল্লির সরকার অনুমতি দেয়নি।’’ এ ছাড়াও তারা হুঁশিয়ারি দিলে বিবৃতিতে জানায়, ‘‘আমরা দৃষ্টিহীন ক্রিকেটের বিশ্ব সংস্থার কাছে অভিযোগ জানাবো। আবেদন করব, ভবিষ্যতে যাতে ভারতকে কোনও প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব দেওয়া না হয়।’’

শুধু দৃষ্টিহীনদের ক্রিকেট নয়, ২০২৩ সালে পাকিস্তানে হতে চলা এশিয়া কাপ নিয়েও শুরু হয়েছে তরজা। বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, পাকিস্তানে খেলতে যাবেন না রোহিত শর্মা, বিরাট কোহলিরা। এশিয়া কাপ পাকিস্তান থেকে সরিয়ে নেওয়ারও প্রস্তাব দিয়েছেন তিনি। পাল্টা হুমকি দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও। পিসিবি চেয়ারম্যান রামিজ় রাজা বলেছেন, পাকিস্তান থেকে এশিয়া কাপ সরিয়ে দেওয়া হলে ২০২৩ সালে ভারতে এক দিনের বিশ্বকাপ খেলতে আসবে না তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE