Advertisement
১৮ জুন ২০২৪
Babar Azam

শূন্য রানে আউট হওয়ার ম্যাচে বিশ্বরেকর্ড বাবরের, কোন নজির গড়লেন পাক অধিনায়ক

আয়ারল্যান্ডকে হারিয়ে সিরিজ়ে সমতা ফিরিয়েছে পাকিস্তান। কিন্তু ব্যাট হাতে রান পাননি বাবর আজ়ম। তার পরেও বিশ্বরেকর্ড করেছেন পাকিস্তানের অধিনায়ক।

cricket

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১২:১৬
Share: Save:

রান না পেলেও বিশ্বরেকর্ড করলেন বাবর আজ়ম। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে সিরিজ়ে সমতা ফিরিয়েছে পাকিস্তান। এই জয়ের ফলে বিশ্বরেকর্ড করেছেন পাকিস্তানের অধিনায়ক।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে জয় টি-টোয়েন্টিতে বাবরের ৪৫তম জয়। বিশ্ব ক্রিকেটে টি-টোয়েন্টিতে এত ম্যাচ কোনও অধিনায়ক জেতেননি। এত দিন উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবার সঙ্গে যুগ্ম ভাবে শীর্ষে ছিলেন বাবর। মাসাবা ৫৬টি ম্যাচের মধ্যে ৪৪টি জিতেছেন। বাবর ৭৮টি ম্যাচে অধিনায়কত্ব করে জিতেছেন ৪৫টি ম্যাচে।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক অইন মর্গ্যান। ৭২টি ম্যাচের মধ্যে ৪২টি জিতেছেন তিনি। আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান ৫২টি ম্যাচের মধ্যে ৪২টি জিতেছেন। ভারতের দুই অধিনায়ক রয়েছেন এর পরে। মহেন্দ্র সিংহ ধোনি ৭২টি ম্যাচের মধ্যে ৪১টিতে জিতেছেন। রোহিতও ৪১টি ম্যাচে জিতেছেন। তিনি নেতৃত্ব দিয়েছেন ৫৪টি ম্যাচে। অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ৭৬টি ম্যাচের মধ্যে ৪০টি জিতেছেন।

দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৯৩ রান করে আয়ারল্যান্ড। লোরকান টাকার ৩৪ বলে ৫১ রান করেন। শাহিন আফ্রিদি নেন ৩ উইকেট। জবাবে ব্যাট করতে নেমে ১৯ বল বাকি থাকতে ম্যাচ জিতে যায় পাকিস্তান। বাবর চার বলে শূন্য রানে আউট হলেও মহম্মদ রিজ়ওয়ান ও ফখর জমানের ১৪০ রানের জুটি দলকে লড়াইয়ে রাখে। জমান ৭৮ রান করেন। রিজ়ওয়ান ৭৫ রানে অপরাজিত থাকেন। শেষ দিকে ১০ বলে ৩০ রানের ঝোড়ো ইনিংস খেলেন আজ়ম খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Babar Azam Pakistan Cricket world record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE