Advertisement
১৭ মে ২০২৪
ICC ODI World Cup 2023

টানা হারেও ‘সৌজন্য’, কোহলির জার্সি নিয়ে সমালোচিত পাক অধিনায়ক ব্যাট দিলেন আফগান তারকাকে

দল পরের পর ম্যাচ হারলেও তেমন হেলদোল নেই বাবরের। ক্রিকেট সৌজন্য চালিয়ে যাচ্ছেন তিনি। গুরুত্ব দিচ্ছেন না প্রাক্তনদের সমালোচনাও।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১৭:২৬
Share: Save:

দল হারুক বা জিতুক, সৌজন্যে খামতি নেই বাবর আজ়মের। পাকিস্তানের অধিনায়ক ক্রিকেট স্মারক চেয়ে নেওয়ায় বা কাউকে দেওয়ার ব্যাপারে সব সময় উৎসাহী। তা নিয়ে সমালোচনা হলেও গুরুত্ব দেন না।

ভারত, অস্ট্রেলিয়ার কাছে হারের পর সোমবার আফগানিস্তানের কাছে হরে গিয়েছেন বাবরেরা। বিশ্বকাপে টানা তিন ম্যাচ হেরে চাপে দল। তবু সোমবার খেলার শেষে বাবরকে দেখা গিয়েছে আফগানিস্তানের রহমানুল্লা গুরবাজ়ের সঙ্গে হাসি মুখে। আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটারকে নিজের একটি ব্যাট উপহার দিয়েছেন পাকিস্তানের অধিনায়ক। উপহারের জন্য সমাজমাধ্যমে বাবরকে ধন্যবাদ জানিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটারের সঙ্গে তাঁর ছবি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

ভারতের বিরুদ্ধে হারের পর বাবরকে দেখা গিয়েছিল বিরাট কোহলির সঙ্গে। পরিবারের কারও জন্য কোহলির কাছে তাঁর দু’টি জার্সির আবদার করেছিলেন বাবর। আমদাবাদের ভারত-পাকিস্তান ম্যাচের পর মাঠেই কোহলি নিজের দু’টি জার্সিতে সই করে তুলে দিয়েছিলেন বাবরের হাতে। দু’জনকে কয়েক মিনিট কথা বলতেও দেখা গিয়েছিল হাসি মুখে।

ভারত-পাকিস্তান ম্যাচের পর ওই ঘটনায় বাবরের তীব্র সমালোচনা হয়েছিল। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম বলেছিলেন, হারের পর এই ধরনের ঘটনা সমর্থকদের আবেগের পক্ষে অসম্মানজনক। তাঁর মতে, আড়ালে বা ভারতের সাজঘরে গিয়েও বাবর জার্সি নিতে পারতেন কোহলির কাছ থেকে। ভারত-পাকিস্তান ম্যাচের পর পরাজিত দলের অধিনায়কের এই ধরনের আচরণ গ্রহণযোগ্য নয় বলে মনে করেন আক্রম। পাকিস্তানের আরও কয়েক জন প্রাক্তন ক্রিকেটারও হারের পর কোহলির কাছ থেকে বাবরের জার্সি নেওয়ার সমালোচনা করেছিলেন।

সেই সমালোচনা যে বাবরকে খুব একটা প্রভাবিত করেনি, তা বোঝা গেল সোমবার। এক দিনের ক্রিকেটে আফগানিস্তানের কাছে প্রথম বার হারের পরেও বাবর তাঁর সৌজন্য বজায় রেখেছেন হাসি মুখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE