Advertisement
২২ মে ২০২৪
Asia Cup 2023

রশিদদের হারিয়ে রোহিতদের হারানোর মহড়া হয়ে গিয়েছে, দাবি পাক অধিনায়কের

এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে খেলতে হবে পাকিস্তানকে। সেই ম্যাচে খেলার আগে ক্রমতালিকায় ন’নম্বরে থাকা আফগানিস্তানকে হারিয়ে দলের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে বলে দাবি বাবরের।

Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৭:১৪
Share: Save:

আফগানিস্তানের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে ৩-০ জিতেছে পাকিস্তান। সেই জয়ই এশিয়া কাপের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে বলে মনে করছেন বাবর আজ়ম। পাকিস্তানের অধিনায়ক মনে করেন, বুধবার থেকে শুরু হতে চলা এশিয়া কাপের আগে আফগানিস্তানের বিরুদ্ধে এই জয় তাঁদের দলকে অনুপ্রাণিত করবে। এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে খেলতে হবে পাকিস্তানকে। সেই ম্যাচে খেলার আগে ক্রমতালিকায় ন’নম্বরে থাকা আফগানিস্তানকে হারিয়ে দলের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে বলে দাবি বাবরের।

৩০ অক্টোবর থেকে শুরু হবে এ বারের এশিয়া কাপ। ফাইনাল ১৭ সেপ্টেম্বর। আফগানিস্তানকে এক দিনের সিরিজ়ে উড়িয়ে দিয়ে এশিয়া কাপ খেলতে নামবে পাকিস্তান। শনিবার আফগানিস্তানের বিরুদ্ধে শেষ ম্যাচে ৫৯ রানে জেতেন বাবরেরা। সেই জয়ের পর পাকিস্তানের অধিনায়ক বলেন, “এশিয়া কাপে খেলতে যাওয়ার আগে আমরা উত্তেজিত। আফগানিস্তানের বিরুদ্ধে আমরা যে ভাবে জিতেছি, সেটা আমাদের পুরো প্রতিযোগিতাতেই অনুপ্রাণিত করবে। অনেকেই মনে করেছিলেন আফগানিস্তানের বিরুদ্ধে জেতা খুব সহজ হবে। কিন্তু একেবারেই সেটা ছিল না। কারণ যে পিচে স্পিনারেরা সুবিধা পায়, সেখানে আফগানিস্তান ভয়ঙ্কর দল। এই সিরিজ় জয় আমাদের আত্মবিশ্বাস দেবে। এশিয়া কাপে সেটা কাজে লাগবে। আশা করি সমর্থকদের ভাল ক্রিকেট উপহার দিতে পারব।”

এই জয়ের ফলে এশিয়া কাপের আগে এক দিনের ক্রিকেটে ক্রমতালিকায় এক নম্বর দল হয়ে গিয়েছে পাকিস্তান। বাবর বলেন, ‘‘হ্যাঁ, আমরা বিশ্বের এক নম্বর। সব কৃতিত্ব দলের ক্রিকেটারদের। আমরা গত কয়েক মাসে অনেক পরিশ্রম করেছি। তারই ফল পাচ্ছি। এই জায়গা ধরে রাখতে চাই।’’ এশিয়া কাপে এই আত্মবিশ্বাস ধরে রাখতে চান বাবরেরা। পাক অধিনায়ক বলেন, ‘‘এক নম্বর দল হওয়ায় আমাদের আত্মবিশ্বাস আরও বেড়েছে। এশিয়া কাপে ভাল খেলতে চাই। তারই প্রস্তুতি শুরু করেছি। এক নম্বর দল হলে একটা স্বস্তি পাওয়া যায়। পুরো দল যে পরিশ্রম করেছে সেটা বোঝা যায়। আগেও আমরা এক নম্বর হয়েছিলাম, কিন্তু জায়গাটা ধরে রাখতে পারিনি।’’

এশিয়া কাপে পাকিস্তানের প্রথম ম্যাচ ৩০ অগস্ট। নেপালের বিরুদ্ধে ঘরের মাঠে খেলবেন বাবরেরা। পরের ম্যাচ ভারতের বিরুদ্ধে। শ্রীলঙ্কার ক্যান্ডিতে হবে সেই ম্যাচ। সুপার ফোরে উঠলে পাকিস্তান একটি ম্যাচ আবার দেশের মাটিতে খেলার সুযোগ পাবে। এ বারের এশিয়া কাপ পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলে আয়োজন করছে। ভারতীয় ক্রিকেটারেরা পাকিস্তানে গিয়ে খেলবে না বলেই আয়োজক দেশ হিসাবে পাকিস্তানের সঙ্গে শ্রীলঙ্কাকে যোগ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 India vs Pakistan Babar Azam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE