Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mohammad Rizwan

পাকিস্তান-অস্ট্রেলিয়া টেস্টে রিস্টব্যান্ড বিতর্ক, আউট হয়ে ফুঁসছেন রিজওয়ান, ক্ষুব্ধ কোচ বলছেন, ‘অভিশাপ’

দ্বিতীয় টেস্টেও অস্ট্রেলিয়ার কাছে হেরে সিরিজ় খুইয়েছে পাকিস্তান। কিন্তু হার ছাপিয়ে বড় বিতর্ক তৈরি হয়েছে আম্পায়ারিং এবং প্রযুক্তি নিয়ে। ম্যাচের পর ক্ষিপ্ত দলের কোচ মহম্মদ হাফিজ়‌।

cricket

আম্পায়ারের সঙ্গে তর্ক রিজওয়ানের। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ২০:১৫
Share: Save:

দ্বিতীয় টেস্টেও অস্ট্রেলিয়ার কাছে হেরে সিরিজ় খুইয়েছে পাকিস্তান। কিন্তু হার ছাপিয়ে বড় বিতর্ক তৈরি হয়েছে আম্পায়ারিং এবং প্রযুক্তি নিয়ে। পাকিস্তানের ইনিংস চলার সময় প্যাট কামিন্সের বলে আউট হন মহম্মদ রিজওয়ান। কিন্তু সেই আউট দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছে পাকিস্তান শিবির। ক্ষিপ্ত দলের কোচ মহম্মদ হাফিজ়‌।

পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের ৬১তম ওভারে এই ঘটনা ঘটেছে। কামিন্সের বাউন্সার সরে গিয়ে ‘ডাক’ করেছিলেন রিজওয়ান। বল সোজা উইকেটকিপারের হাতে জমা পড়ে। কিন্তু রিজওয়ানের পাশ দিয়ে যাওয়ার সময় সামান্য একটি আওয়াজ হয়। অস্ট্রেলিয়া আম্পায়ারের কাছে ক্যাচের আবেদন করলেও তা নাকচ হয়ে যায়। এর পরেই কামিন্স ডিআরএস নেন।

তৃতীয় আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ কয়েক মিনিট ধরে সেই মুহূর্তটি দেখেন। বিভিন্ন কোণ থেকে পরীক্ষা করেন। হটস্পট এবং স্নিকোমিটারের সাহায্য নেন। তার পরেই অন-ফিল্ড আম্পায়ারকে বলেন সিদ্ধান্ত বদলে রিজওয়ানকে আউট দিতে। তিনি বলেন, “একটা হালকা খোঁচা শুনতে পেয়েছি যে বলটা রিস্টব্যান্ডে লেগেছে। রিস্টব্যান্ড যে হেতু হাতের সঙ্গে যুক্ত, তাই আপনার সিদ্ধান্ত পরিবর্তন করে আউট দিন।”

তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে অবাক হয়ে যান রিজওয়ান। তিনি মাঠে থাকা আম্পায়ারদের বোঝানোর চেষ্টা করেন। কিন্তু লাভ না হওয়ায় মাথা নাড়তে নাড়তে সাজঘরে ফেরেন। ম্যাচের পর হাফিজ়‌ বলেছেন, ‘‘এ ধরনের প্রযুক্তি ক্রিকেটের জন্য অভিশাপ।’’

পাকিস্তানের কোচের কথায়, “ক্রিকেটের মতো একটা সুন্দর খেলার সঙ্গে যুক্ত আমরা। কিন্তু প্রযুক্তির কারণে মাঝে মাঝে এমন সিদ্ধান্ত দেখতে হয় যেটা মানুষ হিসেবে আমাদের বোঝার বাইরে। রিজওয়ান সৎ ক্রিকেটার। ও এসেই আমাকে বলেছে যে বল ওর গ্লাভসের আশেপাশে কোথাও লেগেছে এটা বুঝতেই পারেনি। মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদল করার আগে তৃতীয় আম্পায়ারের কাছে অকাট্য কোনও যুক্তি থাকা দরকার। সেটা এ ক্ষেত্রে ছিল না। ক্রিকেটের মতো সুন্দর খেলার কাছে প্রযুক্তি একটা অভিশাপের মতোই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammad Rizwan Australia vs Pakistan Third Umpire
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE