Advertisement
০৭ মে ২০২৪
India vs South Africa

প্রথম টেস্টে ভরাডুবি, প্রস্তুতি ম্যাচ না খেলাই কাল হল ভারতের? কী বললেন রোহিত

দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম টেস্টে ইনিংসে হেরেছে ভারত। প্রোটিয়া দেশে গিয়ে প্রস্তুতি ম্যাচ না খেলার কারণেই কি হারতে হয়েছে ভারতকে? কী উত্তর দিলেন রোহিত?

cricket

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৭:০৬
Share: Save:

দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম টেস্টে ইনিংসে হেরেছে ভারত। সেঞ্চুরিয়নের বাউন্স এবং গতির সঙ্গে মানাতেই পারেননি তারা। শেষ হয়েছে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ়‌ জেতার স্বপ্ন। প্রোটিয়া দেশে গিয়ে প্রস্তুতি ম্যাচ না খেলার কারণেই কি হারতে হয়েছে ভারতকে? ম্যাচের পর সেই প্রশ্নের উত্তর দিলেন রোহিত।

ভারত অধিনায়ককে সাংবাদিক বৈঠকে এ প্রশ্নের জবাবে যথেষ্ট আগ্রাসী লেগেছে। তিনি জানিয়েছেন, অতীতে প্রস্তুতি ম্যাচ না খেলেও ভাল খেলেছে ভারত। রোহিত বলেছেন, “গত ৪-৫ বছরে অনেক প্রস্তুতি ম্যাচ খেলেছি। প্রথম শ্রেণির ম্যাচেও অংশ নিয়েছি। কিন্তু এ ধরনের ম্যাচে যে ধরনের পিচ দেওয়া হয় তার সঙ্গে আসল ম্যাচের পিচের কোনও মিল থাকে না। তার চেয়ে আমরা নিজেদের মতো প্রস্তুতি নেওয়াই ঠিক বলে মনে করেছি। তাতে মাঠটা আমাদের নিয়ন্ত্রণে থাকে।”

রোহিত যোগ করেছেন, “আমরা গত বার যখন অস্ট্রেলিয়ায় গিয়েছিলাম বা ২০১৮-য় যখন দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলাম তখন দেখেছিলাম বল হাঁটুর উপরে উঠছে না। কিন্তু আসল ম্যাচে দেখুন। বল মাথার উপর দিয়ে বেরিয়ে যাচ্ছে। এই ব্যাপারগুলো মাথায় রেখেই প্রস্তুতি ম্যাচ খেলিনি।”

শুধু পিচ নয়, বোলারদের মানেও তারতম্য থাকে বলে জানিয়েছেন রোহিত। তাঁর মতে, প্রস্তুতি ম্যাচে যে বোলারেরা খেলেন তাঁদের বিরুদ্ধে যথেষ্ট ভাবে তৈরি হওয়া যায় না। রোহিত বলেছেন, “আপনি যদি ভাবেন প্রস্তুতি ম্যাচেও টেস্টের মতো পরিস্থিতি পাবেন তা হলে সেটা ভুল। ওখানে যে পেসারেরা বল করে তাদের বলের গতি ঘণ্টায় ১২৫ কিলোমিটারের বেশি হয় না। গত দু’-তিনটে প্রস্তুতি ম্যাচে সেটা দেখেছি। তার থেকে নিজেদের বোলারদের খেলাই ভাল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa Rohit Sharma Practice Match
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE