Advertisement
১৯ জুলাই ২০২৪
Pakistan Cricket Board

স্বস্তি, অস্বস্তি বাবরদের! বিশ্বকাপের উদ্বেগের মধ্যেই পাক ক্রিকেট বোর্ডের সিদ্ধান্তে

আমিরশাহির নতুন টি-টোয়েন্টি লিগে খেলতে পারবেন না বাবররা। এ নিয়ে অনড় পিসিবি কর্তারা। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগের জন্য ওয়েস্ট ইন্ডিজ়ের সঙ্গে সিরিজ়ই স্থগিত করে দিয়েছে পিসিবি।

বিদেশের কোন লিগে বাবররা খেলতে পারবেন জানিয়ে দিল পিসিবি।

বিদেশের কোন লিগে বাবররা খেলতে পারবেন জানিয়ে দিল পিসিবি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৮:৪৯
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া এখনও নিশ্চিত নয় পাকিস্তানের। রবিবার বাংলাদেশকে হারাতেই হবে বাবর আজ়মদের। এই উদ্বেগের মধ্যেই সুখবর পেলেন পাকিস্তানের ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি লিগে তাঁদের খেলার অনুমতি দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।

চাইলে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে খেলতে পারবেন বাবর, মহম্মদ রিজওয়ানরা। পিসিবি সিদ্ধান্ত নিয়েছে, চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নতুন এই প্রতিযোগিতায় খেলার অনুমতি দেবে। এর আগে পিসিবি ঠিক করেছিল, দক্ষিণ আফ্রিকা এবং সংযুক্ত আরব আমিরশাহির নতুন টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজ়ি লিগে খেলার অনুমতি দেবে না ক্রিকেটারদের। তাতে প্রভাব পড়তে পারে আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেটের সূচিতে। দক্ষিণ আফ্রিকার প্রতিযোগিতার সময় ওয়েস্ট ইন্ডিজ়-পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজ় খেলার কথা ছিল। দুই বোর্ড আলোচনা করে সেই সিরিজ় স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। তার পরেই দক্ষিণ আফ্রিকার লিগে বাবরদের খেলার ছাড়পত্র দেওয়ার কথা জানালেন রামিজ রাজারা। যদিও আমিরশাহির টি-টোয়েন্টি লিগ নিয়ে আগের অবস্থানই বজায় রেখেছেন পিসিবি কর্তারা। ২০২৩ সালের জানুয়ারিতে হওয়ার কথা ছিল ওয়েস্ট ইন্ডিজ়-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজ়। সেই সিরিজ় হবে ২০২৪ সালের শুরুর দিকে।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড কয়েক দিন আগে সিদ্ধান্ত নিয়েছে, ফ্র্যাঞ্চাইজিগুলি ওয়াইল্ড কার্ড ব্যবহার করে অতিরিক্ত ক্রিকেটারকে সই করাতে পারবে। নিলাম হয়ে যাওয়ার পরেও ফ্র্যাঞ্চাইজ়িগুলি আরও ক্রিকেটার নেওয়ার সুযোগ পাওয়ায় পাকিস্তান ক্রিকেট বোর্ড সুর নরম করল। পিসিবির আশা, এই পর্বে পাকিস্তানের কয়েক জন ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার লিগে খেলার সুযোগ পেতে পারেন। কারণ, নিলামে পাকিস্তানের কোনও ক্রিকেটার অংশগ্রহণ করার সুযোগ পাননি। কিন্তু অন্য দেশের ক্রিকেটারদের মধ্যে থেকে পছন্দ মতো ক্রিকেটারদের নিয়েছে ফ্র্যাঞ্চাইজ়িগুলি। তাই বাবর চাহিদা বাড়তে পারে এই পর্বে।

দক্ষিণ আফ্রিকা এবং আমিরশাহির টি-টোয়েন্টি লিগের অধিকাংশ ফ্র্যাঞ্চাইজ়ি কিনে নিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফ্র্যাঞ্চাইজ়িগুলিই। তাই পাকিস্তানের ক্রিকেটারদের সুযোগ পাওয়ার বিষয়টি সহজ না-ও হতে পারে বলে মনে করছে পিসিবি কর্তাদের একাংশ। সূত্রের খবর, সে ক্ষেত্রে বাবররা বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে চাইলেও আপত্তি করা হবে না।

আমিরশাহির লিগের একটি ফ্র্যাঞ্চাইজ়ি (আইপিএলের নয়) আগে পাকিস্তানের দুই ক্রিকেটার আজ়ম খান এবং মোহাম্মদ হাসনাইনকে প্রস্তাব দিয়েছিল। সে সময় পিসিবি দুই ক্রিকেটারকে ছাড়পত্র দেয়নি। আমিরশাহির লিগ নিয়ে আগের অবস্থানই বজায় রেখেছেন পিসিবি কর্তারা।

অধিকাংশ ফ্র্যাঞ্চাইজ়ির মালিকানা ভারতীয়দের হাতে থাকলেও দুই প্রতিযোগিতায় খেলতে দেখা যাবে না ভারতের ক্রিকেটারদের। বরাবরের মতোই বিরাট কোহলি, রোহিত শর্মাদের বিদেশের লিগে খেলার অনুমতি দিচ্ছে না ভারতীয় ক্রিকেট বোর্ড। যদিও সব ধরনের ক্রিকেট থেকে আগেই অবসর নেওয়া সুরেশ রায়নাকে দেখা যাবে আমিরশাহির লিগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE