Advertisement
০৫ মে ২০২৪
Asia Cup 2023

ভারতীয় বোর্ডের সচিব জয় শাহের কাছে মোটা টাকা ক্ষতিপূরণ চেয়ে বসল পাকিস্তান, কেন?

এশিয়া কাপের বেশ কয়েকটি ম্যাচ পাকিস্তান থেকে সরিয়ে শ্রীলঙ্কায় দেওয়া হয়েছে। ভারত খেলতে না চাওয়ায় সূচি বদল হয়েছে। জয় শাহের কাছে ক্ষতিপূরণ দাবি করেছেন পাক ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান।

Jay Shah

জয় শাহ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৫
Share: Save:

ভারতের আপত্তিতে এশিয়া কাপের বেশ কয়েকটি ম্যাচ চলে গিয়েছে শ্রীলঙ্কায়। প্রতিযোগিতার আয়োজক দেশ পাকিস্তান। কিন্তু পাকিস্তানের থেকে বেশি ম্যাচ খেলা হবে শ্রীলঙ্কায়। দু’টি সেমিফাইনাল ও ফাইনালও সেখানেই। ম্যাচ সরে যাওয়ায় ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহের কাছে মোটা টাকা ক্ষতিপূরণ দাবি করল পাকিস্তান ক্রিকেট বোর্ড। জয় এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি। ম্যাচ সরানোর সিদ্ধান্ত তিনিই নিয়েছিলেন। তাই তাঁর কাছে ক্ষতিপূরণ দাবি করেছে পাকিস্তান।

পাকিস্তান ক্রিকেট বোর্ড আনুষ্ঠানিক ভাবে কিছু না জানালেও বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, জয়কে চিঠি দিয়েছেন পাক বোর্ডের চেয়ারম্যান জ়াকা আশরফ। ক্ষতিপূরণ দাবি করার পাশাপাশি আশরফ প্রশ্ন করেছেন, শেষ মুহূর্তে ম্যাচ শ্রীলঙ্কায় সরিয়ে নিয়ে যাওয়ার নেপথ্যে কারা দায়ী? পাকিস্তানের অভিযোগ, তাদের না জানিয়েই ম্যাচ শ্রীলঙ্কায় সরিয়ে দেওয়া হয়েছিল।

বোর্ডের ওই আধিকারিক জানিয়েছেন, চিঠিতে আশরফ লিখেছেন, বৃষ্টির কারণে এশিয়া কাপের সুপার ফোরের মাঠ বদল করার কথা ভাবা হয়েছিল। ম্যাচগুলি শ্রীলঙ্কা থেকে সরিয়ে হাম্বানটোটাতে নিয়ে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু ভারতের আপত্তিতে তা করা যায়নি। আশরফের দাবি, গত ৫ সেপ্টেম্বর একটি বৈঠকে ঠিক হয় যে ম্যাচ কলম্বো থেকে সরে যাবে। সেই মতো হাম্বানটোটার পিচ প্রস্তুতকারক শেষ মুহূর্তের প্রস্তুতি শুরু করে দিয়েছিলেন। কিন্তু শেষ মুহূর্তে সব বদলে যায়। নেপাল ও শ্রীলঙ্কার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয় যে ম্যাচ কলম্বোতেই হবে। পাকিস্তানকে সেই বৈঠকের কথা জানানো হয়নি বলে অভিযোগ। নেপাল ও শ্রীলঙ্কা ভারতের পাশে থাকায় তাঁদের দাবি ধোপে টেকেনি বলেও অভিযোগ করেছেন আশরফ। আয়োজক দেশকে না জানিয়েই এই ধরনের সিদ্ধান্ত নেওয়ার জন্য ভারতের সমালোচনা করেছেন তিনি।

এশিয়া কাপের সুপার ফোর পর্বের খেলা চলছে। প্রথম খেলায় বাংলাদেশকে হারিয়েছে পাকিস্তান। ১০ সেপ্টেম্বর, রবিবার কলম্বোয় মুখোমুখি ভারত-পাকিস্তান। তবে বৃষ্টির কারণে সেই খেলায় ব্যাঘাত ঘটতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 Pakistan Cricket Board Jay Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE